May 27, 2024, 9:37 am

বিনা কারণে ট্রেনের শিকল টানলে জরিমানা ২ হাজার টাকা

যমুনা নিউজ বিডিঃ বিনা কারণে শিকল টেনে ট্রেন থামানোর জরিমানা ২০০ টাকা থেকে ১০ গুণ বাড়িয়ে ২ হাজার টাকা করা হচ্ছে। সেই সঙ্গে রাখা হচ্ছে কারাদণ্ডের বিধান। সরকার এ সংক্রান্ত বিদ্যমান আইন সংশোধন করার উদ্যোগ গ্রহণ করেছে।

বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ রেলওয়ে আইন ২০২৩ এ খসড়া প্রস্তাবে ১২০ এর (৪) নম্বর ধারায় নিম্নোক্ত বিধান রাখা হয়েছে, “যদি কোনো যাত্রী ইচ্ছাকৃতভাবে বা আইনগত কারণ ব্যতীত চেইন টানিয়া তাহার সুবিধাজনক স্থানে ট্রেন থামান তাহা হইলে তিনি অনূর্ধ্ব এক মাসের কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।’

রেলপথ মন্ত্রী বলেন, রানিং ট্রেনে হোস পাইপ বিচ্ছিন্ন এবং শিকল টেনে ট্রেন থামানো প্রতিরোধকল্পে বিভিন্ন ট্রেনে টাস্কফোর্সের মাধ্যমে চেকিং কার্যক্রম অব্যাহত আছে। ট্রেনে চেইন টানার শাস্তি হিসেবে বর্তমানে ২০০ টাকা অর্থদণ্ডের বিধান রয়েছে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী বলেন, ২০২০ সালের জানুয়ারি হতে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ রেলওয়েতে ১৪৩টি দুর্ঘটনা সংঘটিত হয়েছে। রেলপথে লেভেল ক্রসিং গেটে সড়কযানের অনুপ্রবেশের কারণে ২৬ জন এবং অন্যান্য দুর্ঘটনায় ১ জনের প্রাণহানি ঘটেছে।

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর বিকেল সাড়ে ৩টার দিকে কিশোরগঞ্জ থেকে ছেড়ে আসা এগারসিন্দুর গোধূলি ট্রেনের সঙ্গে ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী মালবাহী ট্রেনের সংঘর্ষ হয়। এতে ১৭ জনের মৃত্যু হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD