May 22, 2024, 11:52 pm

নওগাঁয় লাঠিখেলা ও নৌকাবাইচ অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধি: গ্রাম বাংলার নানা উৎসব-পার্বনে একসময় বিনোদনের খোরাক যোগাতো লাঠিখেলা। কিন্তু সময়ের ব্যবধানে খেলাটি হারিয়ে যেতে বসেছে। ঐতিহ্যবাহী এই খেলাকে ধরে রাখতে নওগাঁয় হয়ে গেল ঐতিহ্যবাহী লাঠিখেলা।

গতকাল শুক্রবার বিকেলে নওগাঁর সদর উপজেলা শৈলগাছী ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম গুমারদহে এই লাঠিখেলা অনুষ্ঠিত হয়। এছাড়াও গুটার বিলে অনুষ্ঠিত হয় নৌকাবাইচ।

এই উৎসবের আয়োজন করে গুমারদহ মেলা পরিচালনা কমিটি। এদিকে লাঠি খেলা ও নৌকাবাইচের আয়োজন ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। দীর্ঘদিন পর বিলুপ্ত প্রায় লাঠিখেলা দেখে উচ্ছ্বসিত গ্রামবাংলার মানুষেরা।

সরেজমিনে দেখা যায়, ঐতিহ্যবাহী লাঠিখেলা ও নৌকাবাইচ দেখতে দুপুরের পর থেকেই দূর-দূরান্ত থেকে ছুটে আসে নানা বয়সী মানুষ। একটি বাড়ির আঙিনায় স্থানীয় কয়েকজন লাঠিয়াল একত্রিত হন।

সেখানে লাঠিয়ালদের গানের তালে তালে ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। খেলায় ঢাকের তালে তালে লাঠিয়ালরা প্রথমে শারীরিক কসরত ও অঙ্গভঙ্গি দেখান। বেশ কিছুক্ষণ চলে এই কসরত। এরপরই শুরু হয় মূল আকর্ষণ।

২ জন লাঠিয়াল শব্দের তালে তালে ঝাঁপিয়ে পড়ছেন একে অন্যের ওপর। এসময় প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা করতে চলে প্রতিপক্ষকে হারানোর অদম্য চেষ্টা।

জিল্লুর রহমান নামে এক দর্শক বলেন, অনেক ছোট থাকতে একবার লাঠি খেলা দেখেছিলা। অনেকদিন পর আজকে দেখলাম খুবই ভালো লাগলো। আজকের বিকেলটা সত্যি অনেক সুন্দর কাটলো।

এদিকে প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন নওগাঁ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো: রেজাউল করিম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD