July 4, 2022, 7:10 am

নতুন প্রেসিডেন্ট পেলো সোমালিয়া

যমুনা নিউজ বিডিঃ হর্ণ অব আফ্রিকা নামে পরিচিত সোমালিয়ায় আইনপ্রণেতাদের ভোটে হাসান শেখ মোহাম্মদ নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। রোববার (১৫ মে) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় দেশটিতে। বিদ্রোহীদের হামলার আশঙ্কা থাকায় সাধারণ নির্বাচনের পরিবর্তে আইনপ্রণেতাদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচন করা হলো এবার।

এর আগে হাসান শেখ মোহাম্মদ দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত। ভোটগ্রহণকে কেন্দ্র করে রাজধানী মোগাদিসুতে কারফিউ জারি করা হয়। নিরাপত্তার কারণে বিমানবন্দরের একটি কম্পাউন্ডে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় রোববার।

ম্যারাথন এই ভোটে প্রার্থী ছিলেন ৩৬ জন। ভোটগ্রহণ সরাসরি রাষ্ট্রীয় টেলিভিশনেও সম্প্রচার করা হয়। প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেন ৩২৮ জন আইনপ্রণেতা। একজন ভোটদানে বিরত থাকেন এবং নষ্ট হয় তিনটি ভোট।

হাসান শেখ মোহাম্মদ ২১৪ ভোট পেয়ে বিজয়ী হন। বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি ফারমাজো পেয়েছেন ১১০ ভোট। তিনি ২০১৭ সাল থেকে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন। ২০২১ সালে তার মেয়াদ শেষ হয়।

হাসান শেখ মোহাম্মদ জয় লাভ করায় তার সমর্থকরা কারফিউ অমান্য করে মোগাদিশুর রাস্তায় নেমে পড়েন। আনন্দ উল্লাস করার সময় ফাঁকা গুলিও ছোড়েন তারা।

এদিকে, দেশটির প্রেসিডেন্ট ফারমাজো পরাজয় স্বীকার করে নিয়েছেন। এরপর নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথও নিয়েছেন হাসান শেখ মোহাম্মদ। এক ভাষণে সবাইকে নিয়ে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন হাসান শেখ মোহাম্মদ।

ইউনিয়ন ফর পিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির নেতা ৬৬ বছর বয়সী হাসান শেখ মোহাম্মদের। পার্লামেন্টের উভয় কক্ষেই তার দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সোমালিয়ার সবচেয়ে বড় হাওয়াইয়ে গোষ্ঠীর সদস্য তিনি।

নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় দেশের রাজনৈতিক সংকট কাটবে বলে আশা করছেন সোমালিয়ার নাগরিকরা।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD