July 27, 2024, 1:47 am

৭২৪ শিশুসহ ২২১৫ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল

যমুনা নিউজ বিডিঃ ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ আট দিনে গড়িয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় এ পর্যন্ত ২ হাজার ২১৫ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে শিশু রয়েছে ৭২৪, নারী ৪৫৮ জন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার (১৪ অক্টোবর) এ তথ্য জানায়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এতে আহত হয়েছেন আরও ৮ হাজার ৭১৪ জন বেসামরিক ফিলিস্তিনি নাগরিক। এ ছাড়াও পশ্চিম তীরে ৫৪ জন মারা গেছে ও ১১০০ মানুষ আহত হয়েছে বলেও জানিয়েছে তারা।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই মধ্যে ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করেছে ইসরায়েল।

এরই মধ্যে গাজায় জ্বালানি, বিদ্যুৎ, খাবার, পানি ও মানবিক সহায়তা বন্ধের পাশাপাশি অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এর ফলে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে উপত্যকাটিতে।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চল থেকে স্থানীয় বেসামরিক বাসিন্দাদের দক্ষিণাঞ্চলে চলে যাওয়ার জন্য ইসরায়েলের সামরিক বাহিনী যে ছয় ঘণ্টার আল্টিমেটাম বেধে দিয়েছিল তার সময় শেষ হয়েছে। এখন আশঙ্কা করা হচ্ছে, গাজায় বৃহৎ আকারে স্থল অভিযান চালাবে ইসরায়েলি সেনারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD