May 25, 2022, 6:13 am

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

যমুনা নিউজ বিডিঃ সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। দেশটির দীর্ঘদিনের ডি–ফ্যাক্টো শাসক হিসেবে পরিচিত এই সাবেক যুবরাজ তাঁর ভাই শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুর মাত্র একদিন পর দেশটির শাসক নির্বাচিত হলেন। শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে দেশটির রাষ্ট্রপতি বলে চূড়ান্তভাবে নির্বাচিত করেছে। সংযুক্ত আবর আমিরাতের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আমিরাত নিউজ এজেন্সি–ডব্লিউএএম এই তথ্য জানিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের সাতটি স্বায়ত্তশাসিত অঞ্চলের শাসকেরা এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন।

শেখ মোহাম্মদ বিন জায়েদ যিনি এমবিজেড নামে ব্যাপকভাবে পরিচিত আরব বিশ্বের অন্যতম শক্তিশালী নেতা। তিনি ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের একজন গ্র‍্যাজুয়েট। তিনি একই সঙ্গে উপসাগরীয় অঞ্চলের অন্যতম সুসজ্জিত সেনাবাহিনীর নেতাও বটে।

এর আগে, গতকাল শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। তাঁর মৃত্যুতে দেশটির প্রেসিডেন্টের কার্যালয় বিষয়ক মন্ত্রণালয় জাতীয় পতাকা অর্ধনমিত করা এবং ৪০ দিনের সরকারি শোক পালনের ঘোষণা দেয় এবং ফেডারেল ও আঞ্চলিক পর্যায়ে এবং বেসরকারি সেক্টরসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি সংস্থাগুলো তিন দিন বন্ধের ঘোষণা দেয়।

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বেশ কয়েক বছর ধরে অসুস্থতায় ভুগছিলেন।

 

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD