May 27, 2024, 3:20 am

যশোর রোডে প্রতীকী শরণার্থী পথযাত্রা

যশোর প্রতিনিধিঃ চারিদিকে বোমা ও গোলাগুলির শব্দ। যুদ্ধ বিধ্বস্ত দেশ। জীবন বাঁচাতে যশোর রোড দিয়ে ভারতে যাচ্ছে শরণার্থীরা। কেউ ছেঁড়া জামা, হাতে-পায়ে কাঁদামাটি লাগা, কেউ বা খালি গায়ে ভগ্ন শরীরে হাঁটছেন। আবার অনেকে বৃদ্ধ মা-বাবাকে পিঠে করে নিয়ে দ্রুত পায়ে হেঁটে দেশ ত্যাগ করছেন। মহান মুক্তিযুদ্ধের সময়ে এমনই এক দৃশ্যপট ফুটে উঠেছে প্রতীকী শরণার্থী পথযাত্রায়। মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ১৯৭১ সালে যুদ্ধকালীন যশোর রোডের শরণার্থীদের যুদ্ধবিভীষিকা, অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র নিয়ে মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ রচনা করেছিলেন কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’। এটি শুধু একটি কবিতাই নয়, বাঙালির আত্মত্যাগের একটি মূল্যবান উপাখ্যানও। আর সেই কালজয়ী কবিতা অবলম্বনে (শুক্রবার ২২ সেপ্টেম্বর) বিকেলে ‘স্মরণে সেপ্টেম্বর অন যশোর রোড-৭১’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন যশোর।

প্রতীকী পথযাত্রায় স্কুল কলেজের শিক্ষার্থী, বিভিন্ন সাংস্কৃতি কর্মী ও জনসাধারণ অংশগ্রহণ করেন। যশোর রোডের পুলেরহাট বাজার থেকে যাত্রা শুরু হয়ে কৃষ্ণবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এসময় পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, ১৯৭১ সালের সেপ্টেম্বরে হাজার হাজার নর-নারী যশোর রোড ধরেই পার্শ্ববর্তী দেশ ভারতে আশ্রয় নিয়েছিল। সেদিনের স্মরণে আজকে যশোর জেলা প্রশাসকের এই নান্দনিক আয়োজন ইতিহাস হয়ে থাকবে। ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ আমাদের মনে করিয়ে দেয় মুক্তিযুদ্ধকে। মনে করে দেয় শরণার্থীদের কষ্টের কথা।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেই সরকার রাষ্ট্র পরিচালনা করছে। দেশের উন্নয়ন হচ্ছে। দেশ আরও সামনের দিকে এগিয়ে যাবে আওয়ামী লীগের হাত ধরে। মুক্তিযুদ্ধের পক্ষে বর্তমান সরকারকে আবারও ক্ষমতায় আনতে সবার প্রতি আহ্বান জানান তিনি। জেলা প্রশাসক আবরাউল হাসান মজুমদারের সভাপতিত্বে বক্তব্যে দেন- অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, মুজিব বাহিনীর উপ-প্রধান বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ এইচ এম মুজহারুল ইসলাম মন্টু, আরবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহারুল ইসলাম ও চাচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামীম রেজা।

এসময় উপস্থিত ছিলেন- স্থানীয় সরকারের উপ-পরিচালক রফিকুল হাসান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একরাম উদ্দৌলাহ্, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা মন্টু চাকলাদার, বীর মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেন বাবু প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস ও শিক্ষক আহসান হাবিব পারভেজ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD