May 27, 2024, 10:37 am

বিমানের বহরে যুক্ত হচ্ছে নতুন ১০ এয়ারবাস

যমুনা নিউজ বিডিঃ রাষ্ট্রীয় সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে ফ্রান্সের উড়োজাহাজ নির্মাণ সংস্থার তৈরি নতুন ১০টি এয়ারবাস।

সোমবার (১১ সেপ্টেম্বর) ঢাকায় সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উপস্থিতিতে এ বিষয়ে এয়ারবাসের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, যাত্রীসেবার মানোন্নয়নে এয়ারবাসের কাছ থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রক্রিয়া বেশ আগেই শুরু করেছিল বিমান। রাষ্ট্রীয় সংস্থাটি এয়ারবাস ও বোয়িংয়ের মাধ্যমে শক্তিশালী বহর তৈরি করতে চায়। ২০২৬ সালে দুটি এয়ারবাস বহরে যুক্ত হবে। বাকিগুলো পর্যায়ক্রমে আসবে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিউল আজিম বলেন, এয়ারবাসের সঙ্গে আমাদের ইতোমধ্যে বৈঠক হয়েছে। প্রাথমিকভাবে একটি এমওইউ সই হবে। এরপর কীভাবে বিমানগুলো কেনা হবে, সে বিষয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণের জন্য দুই দেশের সঙ্গে একটি বিশেষজ্ঞ কমিটি কাজ করবে। সবকিছু চূড়ান্ত হওয়ার পরই চুক্তি হবে। নতুন উড়োজাহাজ সরবরাহে কমপক্ষে দুই বছর লেগে যায়। উড়োজাহাজ এলে আমরা বিমানের নেটওয়ার্কের সম্প্রসারণ করব। কানাডায় আরও ফ্লাইট বাড়ানোসহ গুয়াংজু, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি নতুন রুট চালুর সিদ্ধান্ত এরই মধ্যে নেওয়া হয়েছে।

এয়ারবাস হলো পৃথিবীর অন্যতম বৃহৎ উড়োজাহাজ প্রস্তুতকারী সংস্থা। কোম্পানিটি বাণিজ্যিক উড়োজাহাজের নকশা, নির্মাণ ও বিপণনের কাজ করে থাকে। বর্তমানে বাংলাদেশ বিমানের বহরে ২১টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে বোয়িংয়ের ১৬টি এবং পাঁচটি ড্যাশ-৮। নতুন ১০টি এয়ারবাস যুক্ত হলে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ৩১টি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD