May 27, 2024, 9:53 am

দিল্লিতে বাইেডন-মোদির একান্ত বৈঠক

যমুনা নিউজ বিডিঃ জি-২০ সম্মেলনের আগে একান্ত দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদির ৭ লোককল্যাণ মার্গের বাসভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। খবর দ্য ইকনোমিক টাইমসের।

এর আগে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার নয়াদিল্লি পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। সন্ধ্যা ৭টার দিকে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তার ‘এয়ারফোর্স ওয়ান’। সেখানে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে স্বাগত জানান বেসামরিক বিমান পরিবহণমন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) ভিকে সিংহ।

নয়াদিল্লি পৌঁছার কিছুক্ষণ পরই ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

দ্য ইকনোমিক টাইমসের প্রতিবেদনে জানা যায়, বাইডেনের সঙ্গে বৈঠকে যোগ দেন মার্কিন অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন ও হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। ভারতের পক্ষে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

তবে পরাশক্তি দুদেশের সরকার প্রধানদের মধ্যে কী কী বিষয়ে আলোচনা হয়েছে তা বিস্তারিত জানা যায়নি।

এদিকে, বৈঠক শেষে ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দুই নেতার আলোচনার ছবি শেয়ার করা হয়েছে। জানানো হয়েছে, নির্দিষ্ট করে না বলে বলা হয়েছে, বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে, যা ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও গভীর করবে।

অপরদিকে, বাইডেন-মোদি বৈঠকে কী কী বিষয় আলোচনা হতে পারে তা আগেই জানিয়েছিলেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের তিনি বলেন, এই দুই নেতার আলোচনায় বেশ কিছু বিষয় গুরুত্ব পাবে। এর মধ্যে জিই জেট ইঞ্জিন চুক্তি, প্রিডেটর ড্রোন, ৫জি ও ৬জি ইন্টারনেট নেটওয়ার্ক, গুরুত্বপূর্ণ ও নতুন তথ্যপ্রযুক্তি বিনিময় ও বেসামরিক পারমানবিক কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা হবে।

সুলিভান আরও বলেন, ভারত থেকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের সংযোগ অনেক বেশি গুরুত্বপূর্ণ । এটি অর্থনৈতিক ও কৌশলগত বিভিন্ন সুবিধা নিয়ে আসবে। এই সপ্তাহের শেষে এ বিষয়ে ঘোষণা আসতে পারে। তবে এটা নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছি না।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD