June 12, 2024, 3:03 pm

দাঁত দিয়ে নখ কাটা বিশেষ এক ধরনের রোগ!

যমুনা নিউজ বিডিঃ আপনি জানেন কি, দাঁত দিয়ে নখ কাটা বিশেষ এক ধরনের রোগ। এই অভ্যাস অনেকে মুদ্রাদোষ বলে উড়িয়ে দিলেও এটি একটি রোগ।

বিশেষজ্ঞরা কী বলছেন? তারা জানাচ্ছেন, দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস যত সাধারণই দেখতে লাগুক না কেন, এটি আসলে এক ধরনের রোগ। এই রোগের আবার গালভরা একটি নামও রয়েছে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হয় ডার্মাটোফ্যাগিয়া। এই রোগে আক্রান্তের সংখ্যা কিন্তু কম নয়। আপনার আশেপাশে যতজন দাঁত দিয়ে নখ কাটেন, সবাই কিন্তু এই রোগে আক্রান্ত!

শুধু শারীরিক নয়, নখ কাটার অভ্যাসের সঙ্গে জড়িয়ে আছে মানসিক টানাপোড়েনও। বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপের পরিমাণ বেড়ে গেলে এ ধরনের অনেক অভ্যাসে অভ্যাস্ত হয়ে পড়েন অনেকে। এর নেপথ্যে কারণ হিসেবে দুই ধরনের মানসিক সমস্যার কথাও উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

যে দুই মানসিক সমস্যার কারণে দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস গড়ে ওঠে তার একটা হলো ইমপালস কন্ট্রোল ডিসঅর্ডার ও অন্যটি অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার। তবে যারা দাঁত দিয়ে নখ কাটেন সবার ক্ষেত্রেই যে এই দুই সমস্যা দেখা দেবে এমনটা নয়। আপনার যদি এ ধরনের সমস্যা থেকে থাকে তাহলে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। এতে ভালো থাকা সহজ হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD