July 27, 2024, 4:48 am

ব্রিটিশ মিউজিয়াম থেকে দুই দুষ্প্রাপ্য শিল্পসামগ্রী চুরি

যমুনা নিউজ বিডিঃ বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী জাদুঘর ব্রিটিশ মিউজিয়াম থেকে অন্তত দুই হাজার দুষ্প্রাপ্য শিল্পসামগ্রী চুরি হয়েছে এমন তথ্য প্রকাশ করেছে মিউজিয়াম কর্তৃপক্ষ।

খ্রিস্টপূর্ব পঞ্চদশ শতাব্দী থেকে ঊনিশ শতকের মধ্যে অন্তত দুই হাজার প্রতœবস্তু ব্রিটিশ মিউজিয়াম থেকে চুরি হয়ে যায়। গত কয়েক বছর ধরে সেই দুষ্প্রাপ্য প্রতœবস্তুর দেখা মিলছিল অনলাইনের বিভিন্ন সাইটে। অবশেষে তা চিহ্নিত করে পুনরুদ্ধারের চেষ্টা চলছে।

ব্রিটিশ মিউজিয়ামের চেয়ারম্যান জর্জ অসবোর্ন জানিয়েছেন, আনুমানিক দুই হাজার শিল্পসামগ্রী চুরি গিয়েছে। মিউজিয়ামের কর্মীরা চুরি হওয়া জিনিসপত্র শনাক্ত করার কাজ করছেন। চুরি যাওয়া সামগ্রীর মধ্যে রয়েছে সোনার গয়না, বিভিন্ন রতœ, ভাস্কর্য। এগুলো প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরোনো। সম্প্রতি এই জিনিসগুলোর কোনোটিই জনসমক্ষে প্রদর্শন করা হয়নি।

এদিকে গত শুক্রবারই পদত্যাগ করেন জাদুঘরের ডিরেক্টর হার্টউইগ ফিশার। গোটা ঘটনার জন্য তিনি ক্ষমাও চেয়েছেন। ঐতিহাসিক বিভিন্ন জিনিস অনলাইনে বিক্রি হচ্ছে, তা নিয়ে সতর্কতার পরেও যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়নি বলে জানিয়েছেন তিনি।

ব্রিটিশ মিউজিয়ামের ডেপুটি ডিরেক্টর জোনাথন উইলিয়ামসও জানিয়েছেন, গোটা ঘটনার পর্যালোচনা করা হলে তিনি সরে দাঁড়াবেন।

জানা গেছে, চুরি যাওয়া প্রত্নবস্তু তালিকায় রয়েছে সোনা ও মূল্যবান পাথরের বহু গয়না। জাদুঘরের স্টোররুমে রাখা একটি শিল্পকর্মের টুকরা টুকরা অংশও ওই চুরি যাওয়া সামগ্রীর তালিকায় রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD