February 23, 2024, 2:22 am

অবশেষে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

যমুনা নিউজ বিডিঃ অবশেষে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউরোপে যুক্তরাষ্ট্রের দুই মিত্র দেশ ডেনমার্ক ও নেদারল্যান্ডস থেকে ইউক্রেনে এই যুদ্ধবিমান সরবরাহ করা হবে। ইউক্রেনীয় পাইলটদের এফ-১৬ চালানোর প্রশিক্ষণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এই যুদ্ধবিমান পাবে পূর্ব ইউরোপের এই দেশটি। আজ শুক্রবার (১৮ আগস্ট) রয়টার্সেও প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার আগ্রাসন মোকাবিলার জন্য পাইলট প্রশিক্ষণ শেষ হওয়ার সাথে সাথে ডেনমার্ক এবং নেদারল্যান্ডস থেকে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর অনুমোদন যুক্তরাষ্ট্র দিয়েছে বলে এক মার্কিন কর্মকর্তা বৃহস্পতিবার জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের তৈরি এফ-সিক্সটিন যুদ্ধবিমান ইউক্রেন অনেক দিন ধরেই চাইছিল এবং এগুলো পাওয়ার পথ উন্মুক্ত হওয়া রুশ আগ্রাসন মোকাবিলা করা এই দেশটির জন্য বেশ বড় খবর। মূলত যুদ্ধের হিসাবে আকাশে রাশিয়ার সামরিক বাহিনীর শ্রেষ্ঠত্ব মোকাবিলায় সহায়ক হবে এমনটা চিন্তা করে এফ-১৬ যুদ্ধবিমান দাবি করে আসছিল ইউক্রেন। রয়টার্স বলছে, ওয়াশিংটন ডেনমার্ক এবং নেদারল্যান্ডকে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে, ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ শেষ হওয়ার সাথে সাথে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তরের অনুরোধের অনুমোদন দ্রুতগতিতে দেবে যুক্তরাষ্ট্র। মূলত ডেনমার্ক ও নেদারল্যান্ডস সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছে এই আশ্বাস চেয়েছিল। প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক বিমান বা যুদ্ধবিমান পাঠাতে চাইলে মার্কিন মিত্র কোনও দেশকে অবশ্যই যুক্তরাষ্ট্রের কাছ থেকে অনুমোদন নিতে হবে। মার্কিন যুদ্ধবিমান ব্যবহারে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের জন্য ১১ দেশের সমন্বয়ে একটি জোট রয়েছে এবং এই জোটের নেতৃত্ব দিচ্ছে নেদারল্যান্ডস এবং ডেনমার্ক। ইউক্রেনের দাবি, রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় মার্কিন যুদ্ধবিমান ব্যবহার করতে পারলে যুদ্ধের মোড় তারা নিজেদের দিকে ঘুরিয়ে নিতে পারবে। রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান চালাতে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ চলতি মাসে ডেনমার্কে শুরু হওয়ার কথা রয়েছে। ডেনমার্কের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ট্রোয়েলস লুন্ড পউলসেন জুলাই মাসে বলেছিলেন, আমরা আগামী বছরের শুরুতে (এই প্রশিক্ষণের) ফলাফল দেখতে সক্ষম হবো।

মূলত ইউক্রেনীয় পাইলটদের পাশাপাশি সহায়ক কর্মীদের প্রশিক্ষণ, বিমান রক্ষণাবেক্ষণ এবং শেষ পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান পেতে সক্ষম করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে সামরিক জোট ন্যাটোর সদস্য দেশ ডেনমার্ক এবং নেদারল্যান্ডস। মার্কিন ওই কর্মকর্তা বলেছেন, ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর অনুমোদন দেওয়ার বিষয়ে ডেনিশ এবং ডাচ পররাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠিও পাঠিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ওই চিঠির একটি কপি রয়টার্স দেখেছে। চিঠিতে ব্লিংকেন বলেছেন, ‘ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তর এবং যোগ্য এফ-১৬ প্রশিক্ষকদের মাধ্যমে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রের যে পূর্ণ সমর্থন রয়েছে তা প্রকাশ করতেই এই চিঠি আমি লিখছি।’ ব্লিংকেন আরও বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ যে, (এফ-১৬ যুদ্ধবিমান হাত পাওয়ার মাধ্যমে) ইউক্রেন তার দেশে চলমান রাশিয়ান আগ্রাসন এবং তার সার্বভৌমত্ব লঙ্ঘনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে সক্ষম হবে।’ এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মে মাসে ইউক্রেনীয় পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ কর্মসূচির অনুমোদন করেন। এ বিষয়ে ডেনমার্কে প্রশিক্ষণের পাশাপাশি রোমানিয়ায় একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনেরও কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD