February 25, 2024, 9:05 am

বগুড়ায় হঠাৎ অস্থির ডিমের বাজার

স্টাফ রিপোর্টার: গত এক সপ্তাহের ব্যবধানে ডিমের হালিতে বেড়েছে ৮ টাকা পর্যন্ত। এক সপ্তাহ আগে প্রতি হালি ডিম ৪২ থেকে ৪৪ টাকায় বিক্রি হলেও আজ সোমবার (৭ আগস্ট) তা ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

খুচরা বিক্রেতারা দাবি করছেন, পাইকারিতে দাম বাড়ার প্রভাব পড়েছে খুচরা বাজারে। আর খামারিরা দাবি করছেন, গত কয়েক দিনের গরমে খামারে ডিমের উৎপাদন কমে যাওয়ায় সরবরাহ ঘাটতিতে ডিমের দাম বেড়েছে।

আজ সোমবার (৭ আগস্ট) বগুড়ার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি হালি ফার্মের লাল ডিম ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ এই ডিম দু’দিন আগে ৪৪ টাকা এক সপ্তাহ আগে ৪২ টাকায় বিক্রি হতে দেখা যায়। আড়তে ও বাজারে ডিমের পর্যাপ্ত সরবরাহ থাকলেও সপ্তাহের ব্যবধানে হঠাৎ ডিমের দাম বৃদ্ধিতে বেকায়দায় নিম্ন আয়ের মানুষ।

বগুড়া সদরের খামারি মিজানুর রহমান বলছেন, গত কয়েক দিনের অতিরিক্ত গরমে খামারে ডিমের মুরগিগুলোকে সুস্থ রাখা কঠিন হয়ে পড়েছে। অতিরিক্ত গরমে মুরগি মারাও যাচ্ছে। এছাড়াও গরমের কারণে ডিমের উৎপাদন কমেছে উল্লেখযোগ্যভাবে।

তিনি বলেন, তার খামারে ১৮শ’ মুরগির মধ্যে বর্তমানে ১১শ’ মুরগি ডিম দিচ্ছে, অথচ এই পরিমাণ হওয়া উচিত ১৫ থেকে সাড়ে ১৫শ’ পর্যন্ত। আরেক খামারি সাজেদুর রহমান জানান, গত এক বছরে মুরগির খাবারের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। অথচ সেই তুলনায় পোল্ট্রি পণ্যের দাম বাড়েনি। বর্তমানে যে দামে ডিম বেচাকেনা হচ্ছে তাতে তারা লাভবান হচ্ছেন।

তবে দাম কমে গেলে লোকসান গুণতে হবে। তিনি অভিযোগ করেন, বড় বড় কোর্পোরেট প্রতিষ্ঠানগুলো পোল্ট্রি পণ্যের দাম নিয়ে সিন্ডিকেট করায় ছোট ছোট খামারিরা যেমন ক্ষতিগ্রস্ত হয়ে ব্যবসা গুটিয়ে নিচ্ছেন, তেমনি সাধারণ ভোক্তারা বাড়তি দামে পণ্য কিনে প্রতারণার শিকার হচ্ছেন।

ডিম বিক্রেতা সোহাইনুর রহমান বলেন, আগে খামার থেকে প্রতি ১শ’ ডিম এক হাজার থেকে ১ হাজার ৫০ টাকায় বেচাকেনা হতো, বর্তমানে তার দাম পড়ছে ১১শ’ ৩০ টাকা পর্যন্ত। মূলত মুরগির খাবারের বাড়তি দাম ও উৎপাদন কমে যাওয়ায় ডিমের দাম বেড়েছে।

এদিকে বাজারের চেয়ে পাড়া-মহল্লার দোকানে ডিমের দাম আরও বেশি। কারণ জানতে চাইলে মুদি দোকানি শফিকুল ইসলাম বলেন, বাজারের দোকানগুলোতে পাইকারি বিক্রেতারা ডিম দিয়ে যায়।

আর তাদের বাজারের দোকানদারদের কাছ থেকে নিজ খরচে তা কিনে আনতে হয়। বাজার থেকে অল্পসংখ্যক ডিম এনে দোকানে বিক্রি করার কারণে দাম কিছুটা বাড়িয়ে বিক্রি করতে হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD