February 22, 2024, 10:42 am

মধ্যপ্রাচ্যের সব সমস্যার হোতা যুক্তরাষ্ট্র : হিজবুল্লাহ নেতা

যমুনা নিউজ বিডিঃ লেবাননের হিজবুল্লাহ গ্রুপের নেতা সাঈদ হাসান নাসরাল্লাহ বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্র হচ্ছে মধ্যপ্রাচ্যের সকল সমস্যার ‘মূল’ কারণ। ইসরায়েলি গণমাধ্যম এ কথা জানিয়েছে।

ইসরায়েলের ইংরেজি সংবাদপত্র ‘দ্য জেরুজালেম পোস্ট’ তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানায়, লেবাননের একজন মুসলিম পন্ডিতের স্মরণসভা অনুষ্ঠানে নাসরাল্লাহ বলেন, ‘মধ্যপ্রাচ্যের প্রধান সমস্যা হচ্ছে সবকিছুতে আমেরিকার জঘন্য ও নগ্ন হস্তক্ষেপ।’

নাসরাল্লাহর উদ্ধৃতি দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ‘আমরা আমেরিকার বশ্যতার ভিত্তিতে একটি সংস্কৃতি ও নীতির মুখোমুখী হচ্ছি। যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের ব্যাপারে দেওয়া তাদের সব প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।

২০১৪ সাল থেকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে সৃষ্ট অচলাবস্থার অবসানে যুক্তরাষ্ট্রের নিষ্কিয়তার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমেরিকার কারণেই দ্বিরাষ্ট্র সমাধান ম্লান হয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, মন্ত্রিদের সম্পর্কে অভিযোগকারি লেবাননের নাগরিকদের এমন অবস্থান থেকে সরে এসে ‘অত্যাচারি আমেরিকার’ উপর ‘তাদের ক্ষোভ ঢেলে দেওয়া উচিত।’ কেননা, মিসরের গ্যাস ও জর্ডানের বিদ্যুত খাতের ওপর আমেরিকার নিষেধাজ্ঞার কারণে লেবাননে বিদ্যুতের ঘাটতি দেখা দেয়।

নাসরাল্লাহ দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করে আসছেন। গত মার্চ মাসে তিনি লেবাননের দুর্নীতির অংশীদার হিসেবে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেন।
খবর সিনহুয়া

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD