February 25, 2024, 9:40 am

কলকাতায় বাংলাদেশি ছবির উৎসব: থাকছে যেসব সিনেমা

যমুনা নিউজ বিডিঃ বাংলাদেশের সিনেমা নিয়ে কলকাতার নন্দনে শুরু হচ্ছে ৪ দিনব্যাপী ‘৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের আয়োজনে উৎসবে যোগ দিতে এরইমধ্যে কলকাতায় পৌঁছেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

আগামী ২৮ জুলাই থেকে শুরু হতে যাওয়া এ উৎসব চলবে ৩১ জুলাই পর্যন্ত।

প্রাথমিকভাবে ৪৫টির মত সিনেমার তালিকা দেখা গেছে। তবে চূড়ান্ত তালিকায় কতোটি সিনেমা দেখানোর জন্য মনোনীত হয়েছে সেটা জানা যায়নি। এরমধ্যে ত্রিশটির বেশী পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, পাঁচটি প্রামাণ্যচিত্র এবং দুটি স্বল্পদৈর্ঘ্যর নাম রয়েছে।

প্রাথমিক এই তালিকায় কোরবানির ঈদের মুক্তি পাওয়া শাকিব খানের ‘প্রিয়তমা’, আফরান নিশো-তমা মির্জার ‘সুড়ঙ্গ’, অপু বিশ্বাসের ‘লাল শাড়ি’ ও চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’র নামও আছে। এছাড়া গত বছরের প্রেক্ষাগৃহে দর্শকের জোয়ার তোলা সিনেমা ‘হাওয়া’ ও ‘পরাণ’ দেখানো হবে উৎসবে।

প্রাথমিক তালিকায় আরও রাখা হয়েছে ‘রিকশা গার্ল’, ‘জেকে ১৯৭১’, ‘বীরকন্যা প্রীতিলতা’, ‘রেডিও’, ‘১৯৭১ সেই সব দিন’, ‘নকশীকাঁথার জমিন’, ‘শ্যামা কাব্য’, ‘দু:সাহসী খোকা’, ‘শ্রাবণ জ্যোৎস্নায়’, ‘গুণিন’, ‘বিউটি সার্কাস’, ‘দামাল’, ‘পায়ের তলায় মাটি নাই’, ‘পাপপূণ্য’, ‘সাঁতাও’, ‘মা’, ‘দেশান্তর’, ‘স্ফুলিঙ্গ’, ‘চিরঞ্জীব মুজিব’, ‘বিক্ষোভ’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘নোনা জলের কাব্য’, ‘মৃধা বনাম মৃধা’, ‘কূড়া পক্ষীর শূন্যে উড়া’, ‘গলুই’, ‘গণ্ডি’, ‘ন ডরাই’, ‘আলফা’, ‘পুত্র’, ‘আয়নাবাজি’, ‘দেবী’ ও ‘গেরিলা’।

প্রামাণ্যচিত্র বিভাগে রয়েছে ‘হাসিনা এ ডটারস টেল’, ‘অবিনশ্বর’, ‘একটি দেশের জন্য’, ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’, ‘কাঙ্গাল হরিনাথ’। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে রয়েছে জাহিদুর রহমানের ‘ওমর ফারুকের মা’ ও আকা রেজা গালিবের ‘ধড়’।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD