May 19, 2022, 8:11 am

বগুড়ায় ভোজ্যতেলের দাম বৃদ্ধিতে সিপিবির বিক্ষোভ

ষ্টাফ রিপোর্টারঃ দফায় দফায় ভোজ্যতেলের মূল্য বৃদ্ধি করে সিন্ডিকেট ও মুনাফাখোর ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বগুড়া জেলা কমিটি।

শনিবার বেলা ১১ টার দিকে বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় এক বিক্ষোভ সমাবেশে সিপিবির নেতার এমন কথা বলেন। এর আগে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে বাম নেতা-কর্মীরা শহরের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করেন।

সাতমাথায় আয়োজিত এই সমাবেশে সভাপতিত্ব করেন সিপিবি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. আমিনুল ফরিদ।

এ সময় সমাবেশে বাম নেতারা বলেন, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি সরকার রোধ করতে ব্যর্থ হয়েছে। বরং দফায় দফায় ভোজ্য তেলের মূল্য বৃদ্ধি করে তারা সিন্ডিকেট ও মুনাফাখোর ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করছে।

সরকার আমদানিকৃত ভোজ্যতেলে ভ্যাট এবং ট্যাক্স প্রত্যাহার করলেও মূল্য নিয়ন্ত্রণ করতে পারেনি।

বক্তারা জানান, ঈদ শেষে প্রথম কর্মদিবসে বোতলজাত তেল লিটারে ৩৮ টাকা, খোলা সয়াবিন লিটার প্রতি ৪০ টাকা বাড়িয়ে যথাক্রমে প্রতিলিটার সয়াবিন তেল ১৯৮ টাকা ও খোলা ১৮০ টাকায় বিক্রি হবে মর্মে দাম নির্ধারণ করেন।

গত একবছরে ভোজ্যতেলের মূল্য ১০০% ভাগ বৃদ্ধি পেয়েছে। সরকারের মূল্যবৃদ্ধির এই গণধিকৃত সিদ্ধান্ত এবং মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতায় তীব্র ক্ষোভ জানান বক্তারা।

সমাবেশে বক্তারা বর্তমান নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ কল্পে ইউনিয়ন, উপজেলা, জেলায় অবিলম্বে টিসিবির দোকান স্থাপন, বাফার স্টক গড়ে তোলা গ্রাম-শহরের গরীবদের রেশনিং ব্যাবস্থা চালুর জোর দাবি জানান। সেই সাথে মধ্যস্বত্ব ভোগী, মুনাফাখোর সিন্ডিকেট ব্যবসায়ীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান।

এই বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হরিশংকর সাহা, সম্পাদক মন্ডলির অন্যতম সদস্য হাসান আলী শেখ, বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, সাজেদুর রহমান ঝিলাম, শাহনিয়াজ কবির খান পাপ্পু, অখিল পাল, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়া জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ফজলুর রহমান, ক্ষেতমজুর সমিতি সদর উপজেলা কমিটির সভাপতি শুভশংকর গুহ রায়, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমেদ রাজ প্রমুখ নেতৃবৃন্দ।

বিক্ষোভ সমাবেশটি পরিচালনা করেন বাংলাদেশ যুব ইউনিয়ন বগুড়া সদর উপজেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সুলতান আহমেদ রবিন।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD