March 19, 2024, 6:41 am

নীলফামারীতে এবার ভূট্টার বাম্পার ফলন

নীলফামারী প্রতিনিধিঃ আবহাওয়া অনুকুলে থাকায় নীলফামারীতে এবার ভূট্টার বাম্পার ফলন হয়েছে। এছাড়া কম খরচে অধিক লাভ হওয়ায় জেলায় দিন দিন বাড়ছে ভূট্টার আবাদ।
জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার জেলায় ভূট্টা চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। গোটা জেলায় ভূট্টার লক্ষ্যমাত্রা ছিল ২৫ হাজার ১০০ হেক্টর, লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গিয়ে এবার চাষ হয়েছে ২৬ হাজার ৬৫৫ হেক্টর। এর মধ্যে সদরে চাষ হয়েছে ২৮২০ হেক্টর, সৈয়দপুরে চাষ হয়েছে ৪৬০ হেক্টর, ডোমারে চাষ হয়েছে ৩৩০০ হেক্টর, ডিমলায় চাষ হয়েছে ১৪২৫০ হেক্টর, জলঢাকায় চাষ হয়েছে ২৬১০ হেক্টর এবং কিশোরগঞ্জে চাষ হয়েছে ৩২১৫ হেক্টর জমিতে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, জেলার কৃষকরা এবছর পালোয়ান,পেসিফিক, এনএইচ ও ৭৭২০ জাতের ভূট্টার চাষ বেশি করেছে। এসব জাতের ফলন ভালো হয়। এক বিঘা জমিতে প্রায় ৪০ মণ পর্যন্ত ভূট্টা হয়ে থাকে বলে জানান কৃষকরা। ডোমার উপজেলার ভূট্টা চাষী সোহেল রানা বলেন,আমি এবার ৫ বিঘা জমিতে ভূট্টা চাষ করেছি,আমার ভূট্টার ফলন বাম্পার হয়েছে। আর অল্প কয়েক দিনের মধ্যে ভূট্টা ঘরে তুলতে পারব। ৫ বিঘা জমিতে যাবতীয় খরচ বাদ দিয়ে আশা করছি প্রায় ৫০ হাজার টাকা লাভ হবে।
সদরের লক্ষীচাপ ইউনিয়নের কৃষক রুবেল ইসলাম বলেন, আমি গত বছরেরর চেয়ে এবার ভূট্টার চাষ দ্বিগুন করেছি, গত বছর চাষ করেছিলাম ৫ বিঘা এবার করেছি ১০ বিঘা। ভূট্টা চাষে পরিশ্রম কম, খরচও কম, কিন্তু লাভ বেশী। তাই এবার অন্যান্য বছরের চেয়ে ভূট্টার চাষ বেশী হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ভূট্টার বাম্পার ফলনও আশা করছি।
নীলফামারী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো: আসাদুজ্জামান বলেন,এবার নীলফামারীতে অন্যান্য বছরের তুলনায় ভূট্টার চাষ বেশী হয়েছে। খরচ কম ,লাভ বেশি হওয়ায় দিন দিন জেলায় ভূট্টার আবাদ বাড়ছে বলে তিনি জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD