March 28, 2023, 12:04 am

১ কোটি ৬৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

যমুনা নিউজ বিডিঃ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর ফ্যামিলি কার্ডধারীদের কাছে সাশ্রয়ীমূল্যে বিক্রির জন্য পৃথক দুটি দরপত্রের মাধ্যমে এক কোটি ৬৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে বাণিজ্য মন্ত্রণালয়। এতে মোট ব্যয় হবে ২৯৪ কোটি ৬০ লাখ ৭৫ হাজার টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা টিসিবি’র ২০২২-২০২৩ অর্থবছরের বার্ষিক ক্রয় পরিকল্পনায় দুই লাখ ৬১ হাজার ৬০০ মেট্রিক টন সয়াবিন তেল ক্রয়ের লক্ষমাত্রা রয়েছে। মোট চাহিদার পরিপ্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে ৫৫ লাখ লিটার এবং স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) পদ্ধতিতে এককোটি ১০ লাখ লিটার সয়াবিন সংগ্রহ করা হবে।

সূত্র জানায়, ৫৫ লাখ লিটার সয়াবিন তেল স্থানীয়ভাবে সংগ্রহের জন্য গত ১৩ জানুয়ারি দরপত্র আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। এতে প্রতি লিটারে ১৮২.৯৯ টাকার বিপরীতে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটারের দাম ১৮১.৬৫ টাকা, সিটি এডিবল অয়েল লিমিটেড ১৮২.৫৮ টাকা এবং মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড ১৮২.৬৮ টাকা উল্লেখ করে। দরপত্র মূল্যায়ন কমিটি সুপার অয়েল রিফাইনারি লিমিটেডকে সর্বনিম্ন দরদাতা হিসেবে সুপারিশ করে। সে হিসাবে প্রতি লিটার ১৮১.৬৫ টাকা হিসেবে ৫৫ লাখ লিটার সয়াবিন কিনতে ব্যয় হবে ৯৯ কোটি ৯০ লাখ ৭৫ হাজার টাকা। এই দামে সংস্থাটি ২ লিটারের বোতলে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল টিসিবি’র গুদামে পৌঁছাবে।

সূত্র জানায়, ২০২১ সালের ২৩ জুন তারিখে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী ক্রয়ের প্রস্তাব অনুমোদিত হয়। সেই প্রস্তাবের আলোকে টিসিবি কর্তৃক এককোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল স্থানীয়ভাবে ক্রয়ের জন্য পিপিআর ২০০৮ অনুসরণ করে গত ১৫ জানুয়ারি সয়াবিন তেল সরবরাহকারী গ্লোবাল করপোরেশনস, টাওয়ার হ্যামলেট, ১৬ কামাল আতাতুর্ক এভিনিউ থেকে ২ লিটার পেট বোতলে পরিশোধিত সয়াবিন তেল সরবরাহের জন্য দরপ্রস্তাব আহ্বান করা হয়। এই এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেলের জন্য প্রতি লিটার সয়াবিন তেলের অফিশিয়াল দাম ছিল ১৮২.৯৪ টাকা। এর বিপরীতে দরপত্রে গ্লোবাল করপোরেশন ১৭৯ টাকা দাম উল্লেখ করে। পরে নেগোশিয়েশনের মাধ্যমে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৭৭ টাকা নির্ধারিত হয়। সে হিসাবে অফিশিয়াল দামের চেয়ে প্রতি লিটারে ৫.৯৪ টাকা কমে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ১৯৪ কোটি ৭০ লাখ টাকা। দুই লিটারের পেট বোতলে এই সয়াবিন তেল টিসিবি’র গুদামে সরবরাহ করবে সরবরাহকারী প্রতিষ্ঠান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD