February 4, 2023, 3:06 pm

কিডনিতে পাথর হলে এই ৫ খাবার ভুলেও ছোঁবেন না

যমুনা নিউজ বিডিঃ কিডনির সঠিক খেয়াল রাখতে হবে। বৃক্ক শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এই অঙ্গটি হল দেহের ছাঁকনি। সব খারাপ পদার্থ শরীর থেকে বের করে দিতে পারে এই অঙ্গ। এছাড়া বিভিন্ন হরমোন তৈরি থেকে শুরু করে প্রেশার নিয়ন্ত্রণ করতে পারে।

তবে আমাদের জীবনে তো ভুলভ্রান্তির শেষ নেই। এমন কিছু ভুল অনেকসময়ই হয়ে যায় যা শরীরকে সমস্যায় ফেলে। এমনকী খারাপ খাদ্যাভ্যাস থেকে কিডনি স্টোনও হতে পারে। দেখা গিয়েছে কিডনিতে স্টোন হওয়া রোগীদের চিনি, সোডিয়াম, পটাশিয়াম এবং ফসফরাস খাওয়ায় বারণ থাকে।

এই রোগের ক্ষেত্রে কিডনিতে জমে খনিজ। এই খনিজ মূত্রের মাধ্যমে বের হতে না পেরে জটিলতা তৈরি করে। বৃক্কে পাথর হলে পিঠে খুব ব্য়থা হয়। ব্যথাটা তলপেটে আসতে পারে, বমি পেতে পারে ইত্যাদি লক্ষণ দেখা যায় কিডনি স্টোনের।

মাথায় রাখতে হবে যে কিছু খাবার রয়েছে যা কিডনি স্টোনের সমস্যাকে বাড়াতে পারে। এবার থেকে সেই সকল খাবার থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। তবেই ভালো থাকতে পারবেন অনায়াসে। এটাই হল মূল কথা।

কামরাঙা
এনসিবিআই-এর রিপোর্ট বলছে যে কামরাঙার রয়েছে অনেক স্বাস্থ্যকর গুণ। এই খাবার নানা ভিটামিন ও খনিজে ভরপুর। তবে মাথায় রাখতে হবে যে এই ফল কিন্তু কিডনি রোগীদের জন্য ভালো নয়। দেখা গিয়েছে নেফ্রোটক্সিসিটি এবং অ্যাকিউট কিডনি ডিজিজ হতে পারে এই ফল বেশি খেলে। তাই কিডনিতে স্টোন হোক বা কিডনির অন্য কোনও অসুখ থাকলে এড়িয়ে যান এই ফল। তবেই অনায়াসে সুস্থ থাকবেন।

কলা
আসলে কলায় রয়েছে অজস্র গুণ। এই খাবার অনায়াসে বহু সমস্যার সমাধান করে দিতে পারে। ভিটামিন, মিনারেল ও পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি রয়েছে এই খাবারে। তাই এই ফল খান নিয়মিত। তবে কিডনিতে স্টোন থাকলে এই ফল নয়। এরমধ্যে রয়েছে অনেকটা পরিমাণে পটাশিয়াম ও মিষ্টি। তাই চেষ্টা করুন এই খাবার কম পরিমাণে খাওয়ার। তবেই ভালো থাকতে পারবেন। কারণ পটাশিয়াম অনেকসময় শরীর বের করে দিতে পারে না। তখন কিডনিতে জমে।

​অ্যাভোকাডো
অ্যাভোকাডোর মতো দারুণ ফল রয়েছে খুবই কম। এই খাবার অনায়াসে বহু সমস্যা থেকে আমাদের বাঁচাতে পারে। বহু রোগ রাখে দূরে। এতে আছে অনেকটা পরিমাণে ফসফরাস, পটাশিয়াম সোডিয়াম। এনসিবিআই-এর রিপোর্ট বলছে, পটাশিয়াম যুক্ত খাবার খেলে কিডনির সমস্যা হয়। তখন কিডনি ঠিকমতো খনিজ বের করতে পারে না। তাই এই বিষয়টি প্রথমেই বুঝে নেওয়া দরকার। তবেই ভালো থাকতে পারবেন। অন্যথায় জটিলতা কয়েকগুণ বাড়তে পারে।

​কমলালেবু
এখন শীতকাল। বাজারে ছড়িয়ে গিয়েছে কমলালেবু। এই লেবু খেতে পারলে বহু অসুখ কাছে আসতে ভয় পায়। রয়েছে অনেকটা অ্যান্টিঅক্সিডেন্ট থেকে শুরু করে জরুরি ভিটামিন ও খনিজ। তবে কমলা বেশি পরিমাণে খাবেন না কিডনিতে স্টোন হলে। আসলে এই ফলে রয়েছে পটাশিয়াম। এই পটাশিয়াম কিন্তু আবার ভালো নয় কিডনি স্টোন বা কিডনিতে পাথর হলে। এবার থেকে এই বিষয়টি মাথায় রাখার চেষ্টা করুন। তবেই সুস্থ থাকবেন।

কিউই
এটা একটা বিদেশি ফল। এই ফলে রয়েছে নানা গুণ। খেলে বহু অসুখ দূর করা সম্ভব। তবে মেডিসিননেট বলছে, কিউইতে থাকে অক্সালেট। এছাড়াও রয়েছে পটাশিয়াম। তাই কিডনি স্টোন বাড়িয়ে দিতে পারে এই ফল। তাই এর থেকে কিছুটা হলেও দূরে থাকার চেষ্টা করুন। এভাবেই ভালো থাকবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD