February 1, 2023, 10:25 am

মিয়ানমারে তিন দিনে ৭৩ সেনা হত্যা

যমুনা নিউজ বিডিঃ মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রেখেছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) জানিয়েছে, দেশজুড়ে জান্তাদের অবস্থানে হামলা চালিয়ে তিন দিনে ৭৩ সেনাকে হত্যা করেছে।

আজ সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতী।

পিডিএফ এবং ইএওর বরাতে ইরাবতী তাদের প্রতিবেদনে জানায়, ম্যাগওয়ে, মান্দাল, সাগাইং, বাগো, ইয়াঙ্গুন এবং তানিনথারি অঞ্চল লড়াই হয়। তবে সামরিক হতাহতের সংখ্যা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি সংবাদমাধ্যমটি।

শনিবার কায়াহ রাজ্যের দোমোসো এলাকায় হামলায় কমপক্ষে ২০ জান্তা সেনা নিহত হন। চার জনকে বন্দি করা হয়েছে। সেখানে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠগুলোর সঙ্গে সেনাদের ভারী সংঘর্ষের খবর পাওয়া গেছে।

সংঘর্ষের সময় প্রচুর অস্ত্র, গুলিসহ সামরিক সরঞ্জাম রেখে পালিয়ে যায় সেনারা। ইরাবতী জানিয়েছে, রবিবার ম্যাগওয়েতে পিডিএফের সদস্যদের সঙ্গে লড়াইয়ে আরও ৩০ সেনা নিহত হন। আহত হন আরও কয়েকজন।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমন নীতি গ্রহণ করে জান্তা সরকার। এখন পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী। এই সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সম্মিলিত হয়ে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD