April 26, 2024, 1:02 am

ডলারের এক রেটের সুপারিশ

যমুনা নিউজ বিডিঃ রেমিট্যান্স নিয়ে ব্যাংকগুলোর অসুস্থ প্রতিযোগিতা থামাতে দেশের বাজারে ডলারের সমান দাম নির্ধারণের সুপারিশ করেছে ব্যাংকগুলো। বর্তমানে যে ব্যাংক যত বেশি দাম দিতে পারছে সেই ব্যাংকই পাচ্ছে রেমিট্যান্স। ফলে বাজারে এক ধরনের অস্থিরতা লেগেই থাকে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এর বৈঠকে বিষয়টি বিষদ আলোচনা হয়। তবে কোনো সিদ্ধান্ত না আসায় আগামী রোববার এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠক সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

বৈঠক থেকে বের হয়ে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল কবির বলেন, দেশের ডলার বাজার স্থিতিশীল করতে যেসব উদ্যোগ নেওয়া দরকার তা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এসব বাস্তবায়নে এক সপ্তাহ সময় দিতে হবে। ডলারের দাম যাতে আর না বাড়ে সে ধরনের উদ্যোগ আমরা নিতে যাচ্ছি। এতে ডলার সংকট দ্রুত কেটে যাবে।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাশরুর আরেফিন বলেন, আমাদের ত্রিপাক্ষিক বৈঠক আরও চলবে। বাজারের বাস্তব অবস্থা নিয়ে কথা চলছে। তবে এক দর নিয়ে যাচাই-বাছাই শেষে সিদ্ধান্ত আসবে।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, শনিবার বা রোববারের মধ্যে একটা সিদ্ধান্তে আমরা আসতে পারবো। ডলার বাজার নিয়ন্ত্রণে নীতিমালার বিষয়ে আলোচনা করছি। প্রাথমিক বৈঠকে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

এদিকে, ডলার বিক্রি করে অতিরিক্ত মুনাফা করায় ছয়টি ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার আবার নতুন করে আরও ছয়টি ব্যাংকের কাছে একই বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD