April 25, 2024, 2:37 pm

যমুনা সার কারখানার ৪৮৬ শ্রমিক ছাঁটাই, প্রতিবাদে বিক্ষোভ

জামালপুর প্রতিনিধিঃ জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ এবং একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানার (জেএফসিএল) ৪৮৬ জন শ্রমিককে ছাঁটাই করেছে কর্তৃপক্ষ। এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন ভুক্তভোগী শ্রমিক ও স্থানীয়রা।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত ওই এলাকার সড়কে বিক্ষোভ মিছিল শেষে কারখানার প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

জেএফসিএল সূত্র জানায়, ১৯৯১ সালে প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশ রাসায়নিক শিল্প সংস্থার (বিসিআইসি) নিয়ন্ত্রাধীন কেপিআই-১ মানের যমুনা সার কারখানায় দৈনিক হাজিরাভিত্তিক শ্রমিক নিয়োগ করা হয়। দরপত্র আহ্বান করে নির্বাচিত ঠিকাদারের মাধ্যমে দুই বছরের জন্য এসব শ্রমিক নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপির প্রতিনিধি সাখাওয়াত আলম মুকুলের মালিকানাধীন মেসার্স জান্নাত এন্টারপ্রাইজের মাধ্যমে ৪৮৬ জন শ্রমিক কর্মরত ছিলেন। তাদের মেয়াদকাল শেষ হয়ে যাওয়ায় ১ সেপ্টেম্বর থেকে সব শ্রমিককে কারখানায় প্রবেশের নিষেধাজ্ঞা দেয় কর্তৃপক্ষ।

এদিকে, ছাঁটাইয়ের প্রতিবাদ এবং পুনরায় নিয়োগের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকরা কারখানা এলাকায় বিক্ষোভ মিছিল করেন। দুপুরে প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করেন তারা। এ সময় বক্তব্য দেন শ্রমিক মোফাজ্জল মেম্বার, আল মামুন, সাজ্জাদ হোসেন সাগর, মশিউর রহমান মোর্শেদ, নাজমুল হুদা বাবু, সাকিব হাসান, রুমান মিয়া, শাহিন মিয়া প্রমুখ।

পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম মানিক জানান, শ্রমিকদের দাবি যৌক্তিক। বিক্ষোভ চলাকালে অপ্রীতিকর ঘটনা এড়াতে তাৎক্ষণিক পরিস্থিতি শান্ত করা হয়। বিষয়টির দ্রুত সমাধান না হলে এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, বিধি মোতাবেক চুক্তিভিত্তিক ৪৮৬ জন শ্রমিকের মধ্যে ১৯৩ জনের নিয়োগ আগেই বাতিল হয়েছে। বাকি ২৯৩ জনের মেয়াদকাল গত ৩১ আগস্ট শেষ হয়। নতুন নিয়োগের জন্য ঠিকাদার নিযুক্ত করতে গত ১৮ জুলাই দরপত্র আহ্বান করা হয়েছিল। কিন্তু দায়িত্বরত ঠিকাদার মেসার্স জান্নাত এন্টারপ্রাইজ মামলা দায়ের করায় নতুন শ্রমিক নিয়োগ আদালতের নিষেধাজ্ঞায় স্থগিত আছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD