September 27, 2022, 5:02 am

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যেসব সবজি

যমুনা নিউজ বিডিঃ ডায়াবেটিস একটি হরমোন সংশ্লিষ্ট রোগ। অগ্ন্যাশয় যথেষ্ট মাত্রায় ইনসুলিন তৈরি করতে না পারলে বা শরীর ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হলে ডায়াবেটিস হয়। ইনসুলিনের ঘাটতিই এ রোগের মূল দিক। একে নিয়ন্ত্রণ না করা গেলে ঘটে নানা রকম জটিলতা।

রোগা হয়ে যাওয়ার পাশাপাশি শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হতে পারে এই রোগের কারণে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে বিভিন্ন ধরনের সবজি। তবে ডায়াবেটিক রোগীর জন্য সব ধরনের সবজি আবার নিরাপদ নয়।

যেসব সবজি মাটির ওপরে ফলে সেগুলো ডায়াবেটিস আক্রান্তদের জন্য নিরাপদ। এর মধ্যে আছে সবুজ শাক-সবজি যেমন: বাঁধাকপি, ব্রকলি ও পালং শাক। এ ছাড়া মটরশুঁটি, বেগুন, মরিচ, মাশরুম, ছোলা, মসুর ডাল, টম্যাটো, পেঁয়াজ, শসা, কচুর লতি, ঢেঁড়স ইত্যাদি খেতে পারেন।

ফুলকপি, কাঁচা টম্যাটো, কাঁচা পেঁপে, শসা, খিরা, উচ্ছে, করলা, ঝিঙা, চিচিঙা, পটোল, লাউ, চালকুমড়া, ডাঁটা, সজনে, ধুন্দল, ক্যাপসিকাম, মাশরুমও খাওয়া যাবে।

নিয়মিত একই সবজি না খেয়ে পাঁচমিশালী সবজি খেলে শরীর সব ধরনের পুষ্টির জোগান পায়। তাই ডায়াবেটিক রোগীর পাঁচমিশালী সবজি খাওয়া উত্তম।

মাটির নিচের সবজিতে কার্বোহাইড্রেটের পরিমাণ তুলনামূলক বেশি। এই উপাদানটি ডায়াবেটিক রোগীর জন্য ক্ষতিকর। তাই এ ধরনের সবজি খাওয়া উচিত পরিমিতভাবে। এর মধ্যে আছে আলু, মিষ্টি আলু, বিট, শালগম, কচু ইত্যাদি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD