October 4, 2022, 11:36 pm

চীনের ড্রোন ভূপাতিত করার দাবি করেছে তাইওয়ানের

যমুনা নিউজ বিডিঃ তাইওয়ান সীমান্তে ঢুকে পড়া চীনের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে তাইওয়ানের সেনাবাহিনী।

বৃহস্পতিবার ওই ড্রোনটি চীনা উপকূলের শিয়ো দ্বীপের কাছে নিষিদ্ধ জলসীমায় ঢুকে পড়ে বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।

এই প্রথম কোনো চীনা ড্রোনকে তাইওয়ান গুলি করে ভূপাতিত করল বলে বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে।

এ ব্যাপারে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, আজ দুপুর সাড়ে ১২টার দিকে একটি অজ্ঞাত বেসামরিক এরিয়াল ক্যামেরা শিয়ো দ্বীপের কাছে নিষিদ্ধ জলসীমায় ঢুকে পড়ে। প্রতিরক্ষা মন্ত্রণালয় নিরাপত্তা বজায় রাখতে ওই এলাকার পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সেখানে তল্লাশি অব্যাহত রাখবে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

এর আগে মঙ্গলবার চীনের উপকূলে তাইওয়ানের নিয়ন্ত্রণে থাকা একটি দ্বীপের কাছে চীনের একটি সামরিক ড্রোন উড়ে আসলে সতর্কতামূলক গুলি ছোড়ে তাইওয়ান। গুলি ছোড়ার পর ড্রোনটি চীনের দিকে চলে যায়।

এদিকে, তাইওয়ান নিয়ে চীন ও ভূখণ্ডটির সরকারের মধ্যে উত্তজনা চলছে অনেকদিন থেকে। এমনকি এই উপত্যকাটিকে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে চেষ্টার কমতি নেই বেইজিংয়েরও। এমনকি চীনকে পাল্টা হামলার হুশিয়ারি দিয়েছে তাইওয়ান।

বুধবার তাইওয়ান বলেছে, চীনের সশস্ত্র বাহিনী তার ভূখণ্ডে প্রবেশ করলে আত্মরক্ষা এবং ‘পাল্টা আক্রমণ’ করার অধিকার প্রয়োগ করবে দেশটি। মূলত বেইজিং এই দ্বীপটির কাছে সামরিক তৎপরতা বাড়ানোর পর এই হুশিয়ারি সামনে এলো।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজস্ব অঞ্চল বলে দাবি করে থাকে বেইজিং। চলতি আগস্ট মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের পর দ্বীপটির চারপাশে নজিরবিহীন সামরিক মহড়া চালায় দেশটি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD