October 2, 2022, 6:21 am

বগুড়ায় নারী নির্যাতন প্রতিরোধ ( ইয়াসমিন হত্যা) দিবস পালিত

নারী নির্যাতন প্রতিরোধ ( ইয়াসমিন হত্যা) দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বগুড়া জেলার উদ্যোগে ২৮ আগস্ট সাতমাথায় সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরামের জেলা সভাপতি অ্যাড. দিলরুবা নূরী, সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক তাহমিনা আক্তার অ্যানি। বক্তব্য রাখেন বাসদ জেলা আহ্বায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টু, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা সহ-সভাপতি রাধা রানী বর্মন, অর্থ সম্পাদক নিয়তি সরকার নিতু প্রমুখ।

সমাবেশে অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু বলেন, “১৯৯৫ সালে পুলিশ কর্তৃক ইয়াসমিন ধর্ষণ ও হত্যার ঘটনায় সারাদেশ ঐক্যবদ্ধ হয়েছিল, আন্দোলন করে সেদিন আাসমীদের বিচার নিশ্চিত করেছিল। আর আজ ২০২২ সালে এসে প্রতিদিন ১৭ জন করে নারী ধর্ষণের শিকার হয়। নারী নির্যাতন ভয়াবহ রূপ নিয়েছে। আজও ইয়াসমিন হত্যা দিবসের শিক্ষা নিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন করা প্রয়োজন।”
সভাপতির বক্তব্যে অ্যাড. দিলরুবা নূরী বলেন, ” ২৪ আগস্ট ছিল নারী নির্যাতন প্রতিরোধ( ইয়াসমিন হত্যা) দিবস, ১৯৯৫ সালের সেই ঘটনায় সারাদেশ রুখে দাঁড়িয়ে বিচার ছিনিয়ে এনেছিল। অথচ এই সময়ে এসে চলতি বছরের প্রথম ৭ মাসেই নারী শিশু নির্যাতনে ৭ হাজার ৩৫০ টি মামলা হয়েছে ঘটনা যার মধ্যে ধর্ষণের মামলা ৩৫২৩ টি। কী ভয়াবহ অবস্থা দেশের। এই আগস্ট মাসেই গণ পরিবহণে পরপর কয়েকটি চাঞ্চল্যকর গণধর্ষণের ঘটনা ঘটেছে। নারী সমাজ আতঙ্কগ্রস্ত, স্বামীকে মারধর করে স্ত্রীকে ধর্ষণ, সন্তানের গলায় ছুড়ি ধরে মাকে ধর্ষণ। এসব এখন নিত্যনৈমত্তিক ঘটনা। আইন শৃঙ্খলা, বিচার বলে যেন কিছু নেই। গত পাঁচ বছর আগে রুপাকে বাসে গণ ধর্ষণ করে মেরে ফেলা হয়েছিল। আজ ৫ বছর অতিক্রান্ত হয়ে গেছে সেই মামলার বিচার হাইকোর্টে ঝুলে আছে। এই বিচারে দীর্ঘসূত্রিতা বিচারহীনতাকে উৎসাহিত করে, ধর্ষণের মনস্তত্ত্ব তখন স্বাভাবিক ব্যাপার হয়ে যায়। এতে সমাজ সভ্যতা মনুষ্যবাসের উপযোগী থাকে না।”
অন্যান্য নেতৃবৃন্দ বলেন, আজ সমাজ এবং দেশকে নারীর বাসযোগ্য করতে হলে, ধর্ষণের মনস্তত্ত্ব যে ভোগ্য মানসিকতা এবং পুরুষতান্ত্রিক মানসিকতার কারণে বিস্তার ঘটে তা এখনই বন্ধ করতে হবে, সেইসাথে বিচারহীনতার অপসংস্কৃতি থেকে রাষ্ট্রকে বেরিয়ে আসতে হবে, অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। নেতৃবৃন্দ অবিলম্বে ঘরে-বাইরে সর্বোত্র নারী নির্যাতন বন্ধসহ গণপরিবহণে নারীর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান এবং সকলকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান।-খবর বিজ্ঞপ্তী

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD