October 5, 2022, 2:59 pm

মালয়েশিয়ায় প্রধান বিচারপতির প্রত্যাহার দাবি

যমুনা নিউজ বিডিঃ  মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক তার আপিল শুনানির সঙ্গে সংশ্লিষ্ট প্যানেল থেকে প্রধান বিচারপতি তেঙ্কু মাইমুন তুয়ান মাতের প্রত্যাহার চেয়েছেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

সোমবার দিনের শেষভাগে আদালতে এ সংক্রান্ত একটি আবেদন দাখিল করেন রাজাকের আইনজীবী। পাঁচ সদস্যের এক প্যানেল রাজাকের আপিল শুনছেন। ২০১৮ সালে প্রধান বিচারপতির স্বামী সামাজিক মাধ্যমে রাজাকের সমালোচনা করে মন্তব্য করেছিলেন। সে কারণে কাজ করার সময় প্রধান বিচারপতির পক্ষপাতিত্ব হওয়ার বাস্তব সম্ভাবনা আছে বলে আবেদনে উল্লেখ করা হয়।

বৈবাহিক সম্পর্ক থাকার কারণে অবচেতন মনেই পক্ষপাতিত্ব করার সম্ভাবনা রয়েছে, বলে আদালতকে জানান রাজাকের আইনজীবী হিসিয়াম তেহ পোহ তেইক। ২০০৯ সালের এপ্রিলে ক্ষমতা গ্রহণের দুই মাসের মাথায় ১মালয়েশিয়া ডেপেলপমেন্ট ব্যারহাড বা ১এমডিবি নামে একটি প্রকল্প শুরু করেছিলেন রাজাক।

জ্বালানি, নির্মাণশিল্প, পর্যটন ও অ্যাগ্রোবিজনেস খাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ছিল এর লক্ষ্য। কিন্তু প্রোসিকিউটররা ঐ প্রকল্প থেকে চার লাখ ৩০ হাজার কোটি টাকা চুরি যাওয়ার অভিযোগ এনেছেন।

এর মধ্যে রাজাকের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন অ্যাকাউন্টে সাড়ে নয় হাজার কোটি টাকার বেশি যাওয়ার প্রমাণ পেয়েছেন বলে দাবি করছেন তদন্তকারীরা। সে কারণে ২০১৮ সালের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে হেরে ক্ষমতা ছাড়ার পর রাজাকের বিরুদ্ধে মামলা হয়।

এরপর ২০২০ সালের জুলাইতে তাকে ১২ বছরের জেল ও সাড়ে চারশ কোটি টাকা জরিমানা করা হয়। এই রায়ের বিরুদ্ধে রাজাকের করা আপিলের শুনানি চলছে এখন। শুনানি প্রক্রিয়া শুক্রবার পর্যন্ত চলতে পারে। তবে তার আগেও রায় হয়ে যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD