April 23, 2024, 8:00 am

ভারতীয় বিমান বাহিনীর তিন কর্মকর্তা বরখাস্ত

যমুনা নিউজ বিডিঃ ভুলে মিসাইল ছোড়ায় ভারতের বিমান বাহিনীর তিন সদস্যকে বরখাস্ত করা হয়েছে। আজ মঙ্গলবার সরকারের বরাতে এমন খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

গত মার্চে এ ঘটনা ঘটে। তখন ভুলে একটি ব্রাহমোস মিসাইল ছোড়া হয়। ভুলবশত ছোড়া সেই মিসাইলটি গিয়ে পড়ে পাকিস্তানের মাটিতে।

এ ব্যাপারে একটি বিবৃতিতে ভারতীয় বিমান বাহিনী বলেছে, গত ৯ মার্চ একটি ব্রাহমোস মিসাইল ভুলবশত ছোড়া হয়। একটি তদন্ত আদালত বিষয়টি নিষ্পত্তি করেছে, যার মধ্যে রয়েছে এই ঘটনার দায়ও। দেখা গেছে, তিনজন অফিসারের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের (এসওপি) ব্যত্যয় ঘটার কারণে এটি ঘটেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রাথমিকভাবে এই তিন অফিসারকে এই ঘটনার জন্য দায়ী করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। ২৩ আগস্ট ২০২২ সালে তাদের বহিস্কারাদেশ পৌঁছে দেওয়া হয়।

এদিকে মার্চে ভারতের দিক থেকে পাকিস্তানের দিকে ওই মিসাইলটি উড়ে যায়। এই ঘটনাকে ‘অত্যন্ত দুঃখজনক’ এবং বিষয়টি ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে ঘটেছে বলে তখন ভারতের পক্ষ থেকে জানানো হয়।

পাকিস্তানের দেওয়া তথ্যে মতে, মিসাইলটি পাকিস্তানের আকাশ সীমার ভেতর দিয়ে ১০০ কিলোমিটার ভেতরে গিয়ে আছড়ে পড়ে। শব্দের চেয়ে তিন গুণ বেশি গতিতে এটি উড়ে যায়। মিসাইলটিতে কোনো বিস্ফোরক মুখ না থাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেনি।

সূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD