September 30, 2022, 7:13 am

News Headline :
বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় প্রকাশ্যে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা বুরকিনা ফাসোয় জঙ্গি হামলায় নিহত ১২ সারিয়াকান্দিতে চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেনের পক্ষে মতবিনিময় দুপচাঁচিয়া পৌরসভায় ফ্রি জন্ম নিবন্ধন ক্যাম্পেইনের উদ্বোধন বৃহস্পতিবার মাঠে গড়াচ্ছে জাতীয় যুব হকির ২৭তম আসর মান্নান আকন্দর নিঃশর্ত মুক্তির দাবিতে ১৫নং ওয়ার্ডের সাধারণ জনগণের মানববন্ধন সহ-শিক্ষা কার্যক্রম একটি প্রতিষ্ঠানকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়-এসপি সুদীপ নন্দীগ্রামে যাত্রী ছাউনিতে পড়ে থাকা সাবেক প্রধান শিক্ষকের পাশে ইউএনও শিফা নুসরাত লড়াই করেও বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আমিরাত

রাশিয়ার হামলায় প্রাণ গেছে ৯ হাজার ইউক্রেনীয় সেনার

যমুনা নিউজ বিডিঃ টানা ছয় মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনে এখন পর্যন্ত প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। ইউক্রেনের সামরিক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স-ইউক্রেন।

সোমবার (২২ আগস্ট) এক প্রতিবেদনে বিষয়টি সামনে এনেছে বার্তাসংস্থা এএফপি। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি সোমবার বলেছেন, রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছেন।

ভ্যালেরি জালুঝনি আরও বলেছেন, ইউক্রেনের শিশুদের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া দরকার, ‘কারণ তাদের বাবারা যুদ্ধের ময়দানে চলে গেছেন এবং তাদের অনেকে নিহত এই প্রায় ৯ হাজার নায়কদের মধ্যে রয়েছেন’।

এএফপি বলছে, ইউক্রেনের কর্মকর্তারা প্রায় ছয় মাসের এই যুদ্ধে সামরিক ক্ষয়ক্ষতির বিষয়ে খুব কমই বিশদ বিবরণ দিয়েছেন। এর আগে গত এপ্রিলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার আগ্রাসনে ৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত এবং ১০ হাজার আহত হয়েছেন।

মার্কিন সামরিক কর্মকর্তারা দুই সপ্তাহ আগে জানিয়েছিলেন, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া ৭০ হাজার থেকে ৮০ হাজার সৈন্য হারিয়েছে। তবে যুদ্ধক্ষেত্রের এই পরিসংখ্যানগুলোকে স্বাধীনভাবে নিশ্চিত করা আল জাজিরার পক্ষে অসম্ভব বলে জানিয়েছে কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটি।

জাতিসংঘ বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ৫ হাজার ৫৮৭ জন বেসামরিক লোক নিহত এবং ৭ হাজার ৮৯০ জন আহত হয়েছেন। যদিও অনুমানটি সম্ভবত অত্যন্ত রক্ষণশীল।

জাতিসংঘের শিশু সংস্থা সোমবার জানিয়েছে, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউক্রেনের অন্তত ৯৭২ শিশু নিহত বা আহত হয়েছে। ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, এগুলো জাতিসংঘের যাচাইকৃত পরিসংখ্যান, কিন্তু ‘আমরা বিশ্বাস করি সংখ্যাটা আরও অনেক বেশি’।

ইউক্রেনের নিকোপোল শহরে রুশ হামলায় ধ্বংস হওয়া নিজের চতুর্থ তলার অ্যাপার্টমেন্টের প্রান্তে দাঁড়িয়ে ৭৪ বছর বয়সী লিউডমিলা শিশকিনা বলছেন, আমি রাশিয়ানদের প্রতি ঘৃণা অনুভব করি। গত ১০ আগস্ট হওয়া রাশিয়ার হামলায় ৮১ বছর বয়সী স্বামী আনাতোলিকে হারিয়েছেন তিনি। তিনি নিজেও এখনও আহত।

তার ছেলে পাভলো শিশকিন বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ আমার বাবাকে কেড়ে নেয়নি, কিন্তু রাশিয়ার হামলা সেটিই করেছে।’

বুধবার (২৪ আগস্ট) ইউক্রেনের স্বাধীনতা দিবস। ৩১ বছর আগে এই দিন সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে বেরিয়ে এসেছিল ইউক্রেন। ইউক্রেনের ধারণা, ওই দিন রাশিয়া বড়সড় কোনো হামলার পরিকল্পনা করে রাখতে পারে।

এছাড়া ইউক্রেনের ভেতরে সন্ত্রাসী হামলার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে বিশেষ করে কিয়েভে বড় জমায়েত না করার পরামর্শ দেওয়া হয়েছে। বস্তুত ওই দিনই ইউক্রেন যুদ্ধ ছয় মাস পূর্ণ করবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD