October 7, 2022, 5:35 am

বিশ্ব বীমাকারীদের সঙ্গে অংশীদারিত্ব চুক্তি এডিবির

যমুনা নিউজ বিডিঃ এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পাঁচটি শীর্ষস্থানীয় বৈশ্বিক বীমা সংস্থার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এফআই) ঋণ দেওয়ার জন্য ১ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত সহ-অর্থায়ন ক্ষমতা জোগাবে।

আর্থিক প্রতিষ্ঠানের জন্য মাস্টার ফ্রেমওয়ার্ক প্রোগ্রাম ক্রেডিট ইন্স্যুরেন্স ব্যবহারের মাধ্যমে এডিবিকে এই অঞ্চলের বাণিজ্যিক ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান উভয়কেই ঋণ প্রদানের সুযোগ দেবে।

এডিবি টোকিও মেরিন গ্রুপ (টোকিও মেরিন এন্ড নিকিডো ফায়ার ইন্স্যুরেন্স কোম্পানি লি., এবং টোকিও মেরিন এইচসিসি) এএক্সএ এক্সএল, চাব, লিবার্টি স্পেশালিটি মার্কেটস এবং এলিয়ানজ ট্রেডের সঙ্গে তিন বছরের একটি প্রাথমিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছে বলে আজ এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা জানানো হয়।

প্রোগ্রামে অংশগ্রহণকারী উচ্চ হারযুক্ত বীমাকারীরা আর্থিক প্রতিষ্ঠানগুলোয় এডিবি’র ঋণের একটি অংশের অনাদায়ে ঝুঁকি মোকাবেলা করবে। এটি এডিবিকে তার পোর্টফোলিও থেকে বীমাকারীদের ব্যালেন্স সিটে ক্রেডিট ঝুঁকি স্থানান্তর, এডিবির মূলধন মুক্ত, এর সম্ভাবনাগুলোর ব্যবস্থাপনা এবং ঋণ দেওয়ার সক্ষমতা বাড়াতে অনুমোদন দেবে।

এডিবির গ্যারান্টিস অ্যান্ড সিন্ডিকেশন ইউনিটের প্রধান বার্ট রাইমাইকারস ‘ক্রেডিট ইন্স্যুরেন্স ব্যবহারের মাধ্যমে ঋণ কার্যক্রম সম্প্রসারণের জন্য বেসরকারি বীমা কোম্পানির সঙ্গে অংশীদারিত্বে বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলোর মধ্যে এডিবি অগ্রণী ভূমিকা পালন করছে।

তিনি আওা বলেন, আমরা বীমাকারীদের সঙ্গে যে সম্পর্ক তৈরি করেছি, তা আমাদের গ্রাহকের চাহিদা মেটাতে সহায়তা করার জন্য সহ-অর্থায়ন হিসাবে ব্যক্তিগত মূলধনের এই অতিরিক্ত উৎসকে একত্রিত করার অনুমোদন দিয়েছে।

টোকিও মেরিন এইচসিসি ক্রেডিট গ্রুপের প্রেসিডেন্ট জেরোম সুইন্সকো বলেন, টোকিও মেরিন গ্রুপ সবসময় এডিবি’র মতো বহুপাক্ষিক উন্নয়ন প্রতিষ্ঠানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে যাদের সঙ্গে আমরা অভিন্ন লক্ষ্য ও মূল্যবোধ বিনিময় করি, কারণ টোকিও মেরিন একটি ভালো কোম্পানি হওয়ার জন্য তার দৃষ্টিভঙ্গি অনুসরণ করে চলেছে।

তিনি বলেন, এডিবির সঙ্গে আমাদের অংশীদারিত্ব বছরের পর বছর ধরে বেড়েছে। এই যুগান্তকারী প্রোগ্রামটি এমন একটি উপযুক্ত সময়ে এসেছে যখন আমরা সবাই এশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য অবদান রাখতে পারি। এই প্রচেষ্টার অংশ হতে পেরে আমরা সম্মানিত।

প্রোগ্রাটি ঝুঁকি স্থানান্তরের জন্য দায়গ্রহণ এবং অনুমোদনের প্রক্রিয়াকে সুগম করে এবং এডিবিকে আরও দক্ষতার সঙ্গে সহ-অর্থায়নের ক্ষমতা জোগাতে অনুমতি দেবে।

আর্থিক খাতে এডিবির ঋণের মধ্যে ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগ, লিঙ্গ সমতা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রচেষ্টার মতো কর্মক্ষম অগ্রাধিকারের সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।
তথ্যসূত্র : বাসস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD