October 2, 2022, 7:01 am

৩০ সেকেন্ডের টর্নেডোতে লণ্ডভণ্ড সুন্দরবনের সন্দেশখালি

যমুনা নিউজ বিডিঃ   সেকেন্ডের টর্নেডো ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে সুন্দরবনের ভারতীয় অংশের সন্দেশখালি এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচ শতাধিক কাঁচা ঘর, উপড়ে পড়েছে গাছ ও বিদ্যুতের খুঁটি। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা বলছেন, ক্ষতির পরিমাণ বেশ কয়েক লাখ রুপি। ক্ষতিগ্রস্তদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে। প্রশাসনিক হিসেবে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় দুই হাজার নারী-পুরুষ। আপাতত তাদের ত্রাণের ব্যবস্থা করা হয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, শুক্রবার দুপুরে অতি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। শক্তিশালী অতি গভীর নিম্নচাপ রূপেই সাগরদ্বীপ থেকে বালাসোরের মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করবে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝোড়ো হাওয়া ও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। ওড়িশায় প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে।

কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, আকাশ মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি কয়েক পশলা হতে পারে। দু-এক পশলা ভারী বৃষ্টিরও সম্ভাবনা থাকছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া পুরুলিয়া ঝারগ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই জেলাগুলোতে ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কলকাতা হাওড়া হুগলি এবং পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানে। এই জেলাগুলোতেও ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। শনিবার পশ্চিমের জেলাগুলোতে মেঘলা আকাশ ও হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতাসহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলোর আবহাওয়ার উন্নতি হবে।

সমুদ্র শুক্রবার দিনভর উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে। সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইবে উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। আগামী ২৪ ঘণ্টায় ৬০ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতি বেগে দমকা ঝোড়ো হাওয়া কলকাতা, পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়া এবং হাওড়া ও হুগলিতে। পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া হবে। শনিবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা এই দুই জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

উত্তরবঙ্গে উপরের দিকের ৫ জেলায় আংশিক মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কিছু অংশে, দু-এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD