October 5, 2022, 4:15 pm

বগুড়ায় সরবরাহ বন্ধে ফোরলেনের কাজ বন্ধ

স্টাফ রিপোর্টার : জ্বালানি তেলের দামবৃদ্ধির প্রভাব পড়েছে ফোরলেনের অবকাঠামো নির্মাণে। সহকারী ঠিকাদারদের পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বগুড়ায় ফোরলেন নির্মাণকাজ থেকে তারা হাত গুটিয়ে নিয়েছেন।

প্রকল্প কর্মকর্তারা বলছেন, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। সহকারী ঠিকাদাররা হাত গুটিয়ে নেয়ায় ফোরলেনের কাজ স্থবির হয়ে পড়েছে। তবে আন্ডার পাস ও ওভার পাসের কাজ চলছে যথারীতি। ইতোমধ্যে কাজের ৫৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে এমন দাবি সাসেক্স-২ এর প্রকল্প কর্মকর্তার।

জানা যায়, ভালোভাবে এগিয়ে যাচ্ছিল বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত থেকে রংপুর পর্যন্ত সাসেক্স-২ প্রকল্পের ফোরলেনের কাজ। কিন্তু জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে ফোরলেন নির্মাণ ধাক্কা খাচ্ছে। সিরাজগঞ্জর বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত থেকে রংপুর পর্যন্ত ১৭৫ কিলোমিটারে সড়ক নির্মাণকাজের সহকারী ঠিকাদাররা নির্মাণসামগ্রীর সরবরাহ কমিয়ে দিয়েছেন। তারা বলছেন, তাদের পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বর্তমান মূল্যে তাদের পক্ষে নির্মাণকাজের সামগ্রী সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর জয় প্রকাশ চৌধুরী বলেন, মূল ঠিকাদারদের চুক্তি অনুযায়ী কাজ করতে হবে।  হয়তো তারা পর্যবেক্ষণ করছেন। তারা ভাবছেন ঠিকদাররা  অন্যদিকে ব্যয় কমিয়ে সমন্বয় করতে পারেন কি না।  তিনি আরো বলেন, এডিবি এই প্রকল্পের কাজ পর্যবেক্ষণ করেছে। তারা জানিয়েছে, ত্রয়মূল্যে কি ধরনের প্রভাব পড়েছে বিষয়টি অর্থ মন্ত্রণালয় পর্যবেক্ষন করছে এবং ১৫ দিন পর ব্যবস্থা নেবে। পরিসংখ্যান ব্যুরোর তথ্যের ভিত্তিতে দর সমন্বয়ের ব্যবস্থা আছে।  দর সমন্বয়ে আমরা পরিসখ্যান ব্যুরোর পরিসংখ্যান ব্যবহার করি।  ঠিকাদারদের বসে থাকার কোনো সুযোগ নেই।

এদিকে ঠিকাদারি প্রতিষ্ঠান মনিকো লিমিটেড’র আরমান হোসেন জানান, সহকারী ঠিকাদাররা তেলের মূল্যবৃদ্ধির পর থেকে ট্রাক ভাড়া বেড়ে যাওয়ায় নির্মাণ সামগ্রীর সরবরাহে অনীহা প্রকাশ করছে। সে কারণে কাজের গতি কমে গেছে। বলতে গেলে কাজপ্রায় বন্ধ হয়ে গেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD