February 23, 2024, 2:55 am

চীনের তাইওয়ানে ‘হামলার মহড়া’ দায়িত্বজ্ঞানহীন : যুক্তরাষ্ট্র

যমুনা নিউজ বিডিঃ   চীনের বিরুদ্ধে উসকানি ও দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। চীন তাইওয়ানে হামলার মহড়া চালিয়েছে বলে তাইপে দাবি করার পর এমন মন্তব্য করলো ওয়াশিংটন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

রবিবার তাইওয়ান দাবি করেছে, চতুর্থ দিনে গড়ানো চীনের মহড়ায় পাল্টা পদক্ষেপ নিয়েছে তারা। মোতায়েন করা হয়েছে উড়োজাহাজ ও জাহাজ।

তাইওয়ান ও চীনের মধ্যকার এই উত্তেজনা বেড়েছে তাইপেতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর। চীন তার এই সফরকে তাইওয়ানের ওপর নিজেদের সার্বভৌম অধিকারের প্রতি চ্যালেঞ্জ হিসেবে দেখছে। তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে।

তাইওয়ানের সামরিক বাহিনী জানিয়েছে, তারা শনিবার তাইওয়ান প্রণালীতে চীনের ‘অনেক’ বিমান ও যুদ্ধজাহাজের অভিযান প্রত্যক্ষ করেছে। স্বায়ত্বশাসিত গণতান্ত্রিক এ দেশের মূল দ্বীপে হামলা চালানোর ভান করা হবে বলে তারা মনে করছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, তাইপের সামরিক বাহিনী ‘তাইওয়ান প্রণালীর চারদিকে সামরিক অভিযান চালানো চীনের বিমান ও যুদ্ধজাহাজের একাধিক বহর শনাক্ত করেছে। আর এসবের মধ্যে কিছু বিমান ও জাহাজকে মধ্যমা লাইন অতিক্রম করতে দেখা যায়। এক্ষেত্রে তাইওয়ানের মূল দ্বীপে হামলা চালানোর ভান করা হবে বলে তারা মনে করেন।’

সেনাবাহিনী জানিয়েছে, চীনের তাজা গুলির মহড়ার উপযুক্ত পাল্টা পদক্ষেপ তাইওয়ান।

এরপরই ওয়াশিংটন অভিযোগ করেছে, চীন উত্তেজনা বাড়াচ্ছে। হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেন, বিদ্যমান অবস্থার পরিবর্তনে এসব কর্মকাণ্ড চীনের উত্তেজনা বৃদ্ধি। এসব পদক্ষেপ উস্কানিমূলক, দায়িত্বজ্ঞানহীন এবং ভুল হিসাবের ঝুঁকি বাড়ায়।

মুখপাত্র আরও বলেন, তাইওয়ান প্রণালীতে আমাদের দীর্ঘদিনের অবস্থান শান্তি ও স্থিতিশীলতার জন্যও এসব পদক্ষেপ বেমানান।

চীন অভিযোগ করে আসছে, পেলোসির সফর তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতাকে গুরুতর হুমকির মুখে ফেলেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD