July 12, 2024, 1:03 pm

বহু প্রতিভা ও সৃষ্টিশীল মানুষ ছিলেন শেখ কামাল – হুইপ ইকবালুর রহিম

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকীতে গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন তারুণ্যের অহংকার। তিনি বহু প্রতিভা ও একজন সৃষ্টিশীল মানুষ। তার সৃজনশীল তার প্রতিভা আজকের বাংলাদেশে লক্ষ-কোটি তরুন্যের প্রেরণার উৎস। শেখ কামালের বহুমুখী প্রতিভায় সকলের আলোকিত হতে হওয়ার সময়।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ছাত্রসমাজকে সংগঠিত করে হাতিয়ার তুলে নিয়ে দেশ মাতৃকার মহান মুক্তি যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। ৬ দফা ও ১১ দফা আন্দোলন এবং ৬৯’র গণঅভ্যুত্থানে শেখ কামালের সক্রিয় অংশ গ্রহণ ও ছাত্রসমাজকে উৎসাহিত এবং অনুপ্রাণিত করতে বিশেষ ও অগ্রনী ভুমিকা রেখেছেন। ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী এবং সংগঠক হিসেবে ছাত্রদের কাছে অন্যতম প্রিয়পাত্র ছিলেন ক্যাপ্টেন শেখ কামাল। বাংলার ছাত্র সমাজ সেদিন শেখ কামালের মধ্যে খুঁজে পেয়েছিল বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি।

তিনি আরও বলেন, শেখ কামাল স্বপ্ন দেখতেন ক্রীড়াঙ্গনকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার। দেশের ফুটবল, হকি কিংবা ক্রিকেটকে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে এক পরাশক্তি হিসেবে আবির্ভূত করতে। শুধু স্বপ্ন দেখেই তিনি ক্ষান্ত হননি। রচনা করেছেন নীতিমালা। আর সর্বক্ষেত্রে করেছেন আমূল পরিবর্তন। আর এভাবেই নিজেকে বাংলার ইতিহাসের অন্যতম সূর্যসন্তান হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল।

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সোনার বাংলার যে স্বপ্ন দেখে ছিলেন সেই স্বপ্ন বাস্তবায়ন করছে তারই কন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ কামালের স্বপ্ন আর স্বপ্ন নয় বাস্তবে রুপ নিয়েছে। দেশের ক্রীড়াঙ্গন আজ আন্তর্জাতিক পরাশক্তিতে পরিনত হয়েছে। দেশ আজ উন্নয়নের মহাসড়কে পরিনত হয়েছে।

আজ শুক্রবার (৫ আগষ্ট) শুক্রবার দিনাজপুর শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, যুব ঋনের চেক প্রদান ও গাছের চারা বিতরণ এবং দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এসব কথা বলেন।

দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকীর সভাপতিত্বে জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার অনিন্দিতা রানী ভৌমিকের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম,পিপিএম(বার), জেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী প্রধান জয়নুল আবেদীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, জোনাল স্যাটেলমেন্ট অফিসার মো. শামসুল আযম, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল ইসলাম, সদর উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ, শহর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ, সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মমিনুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক দুই জনকে ১ লক্ষ ২০ হাজার টাকার চেক এবং ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেন।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসন চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতেশ্রদ্ধাঞ্জলী অর্পন ও শেষে দোয়া এবং মোনাজাত অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD