February 29, 2024, 2:08 pm

News Headline :
বিএনপি বিদেশিদের ওপর নির্ভর করে না: মঈন খান শিক্ষক মুরাদের বিরুদ্ধে শ্লীলতাহানির প্রাথমিক সত্যতা মিলেছে : ডিএমপি ১০ দিনের সফরে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যাচ্ছেন গণপূর্তমন্ত্রী ভিকারুননিসার শিক্ষক মুরাদের বিরুদ্ধে ছাত্রী নিপীড়নের প্রমাণ পেয়েছে পুলিশ প্রযুক্তিনির্ভর অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘লাভ লাইন’-এ মুগ্ধতা ছড়াচ্ছেন তারা গাজায় অভিযানে ২৩৮ ইসরায়েলি সেনা নিহত ড. ইউনূসকে আপিল করতে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট বিএনপির অবশিষ্ট কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির আহ্বান জাতিসংঘের ভোজ্য তেল ক্রয়-বিক্রয়ে অনিরাপদ ড্রাম ব্যবহার বন্ধে কর্মশালা

আল কায়েদার নেতৃত্বে আসছেন কে?

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হয়েছেন আল কায়েদার প্রধান নেতা আয়মান আল-জাওয়াহিরি। তিনি মিশরের নাগরিক ছিলেন।

২০১১ সালে আল কায়েদার তৎকালীন প্রধান নেতা ওসামা বিন লাদেন যুক্তরাষ্ট্রের হামলায় নিহত হওয়ার পর গ্রুপটির আমির বা নেতা হন জাওয়াহিরি। কিন্তু প্রায় ১০ বছর বাদে তিনিও যুক্তরাষ্ট্রের হামলায় নিহত হয়েছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আল কায়েদার নেতৃত্বে আসতে পারেন সাইফ আল-আদেল।

মিডল ইস্ট ইনস্টিটিউটের বরাতে এনডিটিভি বলেছে, সাইল আল-আদেল মিশরের সাবেক সেনা কর্মকর্তা ছিলেন। তিনি আল কায়েদার প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ১৯৮০ সালে মক্তব আল-খিদমত নামে একটি জঙ্গি গোষ্ঠীতে যুক্ত হন সাইফ।

১৯৮০ এর দশকে সাইফ আল-আদেল ওসামা বিন লাদেন এবং আয়মান আল-জাওয়াহিরির সঙ্গে পরিচিত হন। পরবর্তীতে তাদের ইজিপশিয়ান ইসলামিক জিহাদ নামক দলে যোগ দেন। তাছাড়া ১৯৮০ সালে রুশ সেনাদের বিরুদ্ধে আফগানিস্তানে লড়াই করেন সাইফ।

সাইফ আল-আদেল একটা সময় ওসামা বিন লাদেনের নিরাপত্তাপ্রধান ছিলেন। ২০০১ সাল থেকে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছেন।

তার সম্পর্কে তথ্য দিতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কারের ঘোষণা দেয় এফবিআই। সংস্থার পেজে আদেল সম্পর্কে বলা হয়েছে, হত্যাকাণ্ড, মার্কিন নাগরিকদের হত্যা, যুক্তরাষ্ট্রের ভবন ও সম্পত্তি ধ্বংস এবং সামরিক সরঞ্জাম ধ্বংস করার ষড়যন্ত্রের অভিযোগে তাকে খোঁজা হচ্ছে।

তাছাড়া তানজানিয়া এবং কেনিয়ায় অবস্থিত আমেরিকার দূতাবাসে হামলা এবং সোমালিয়া কুখ্যাত ব্ল্যাক হক ডাউন মিশনে জড়িত থাকার অভিযোগে তাকে খুঁজছে যুক্তরাষ্ট্র। ব্ল্যাক হক ডাউন মিশনে ১৮ মার্কিন সেনা নিহত হয়েছিলেন।

সূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD