August 15, 2022, 3:58 pm

রাবির ‘এ’ ইউনিটে পাসের হার ৫৫.৩৪

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। এই ইউনিটে গড় পাসের হার ৫৫ দশমিক ৩৪ শতাংশ। আজ মঙ্গলবার (২ আগস্ট) রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের ডিন কমপ্লেক্সে এই ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। এ সময় সহ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল ইসলাম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এবং ‘এ’ ইউনিটের প্রধান সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ইলিয়াস হোসেনসহ ইউনিটভুক্ত অনুষদগুলোর অধিকর্তা ও সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন। ফল প্রকাশকালে উপাচার্য বলেন, গুণগম মানের প্রশ্ন তৈরি ও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার পাশাপাশি নির্ভুল যাচাই-বাছাই শেষে সঠিক ফলাফল প্রকাশ করা এক মহাযজ্ঞ। সবকিছু সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতাকারী সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এমনকি এ ফলাফলে মেধার সর্বোচ্চ মূল্যায়ন হয়েছে বলে জানান উপাচার্য। ‘এ’ ইউনিটে ৫৫ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে গ্রুপ-১-এ পাসের হার ৪৮ দশমিক ৯০ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮২ দশমিক ৮০। গ্রুপ-২-এ পাসের হার ৫৯ দশমিক ৭৪ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৯২ দশমিক ৭৫। গ্রুপ-৩-এ পাসের হার ৬২ দশমিক ৩৩ ও সর্বোচ্চ নম্বর ৯৩ দশমিক ১৫। গ্রুপ-৪-এ পাসের হার ৫০ দশমিক ৩৯ শতাংশ এবং সর্বোচ্চ নম্বর ৮৪ দশমিক ৬৫।

২০২১-২২ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৬ জুলাই। এ পরীক্ষায় উপস্থিত ছিলেন ৬১ হাজার ৯০ জন শিক্ষার্থী। গড় উপস্থিতর হার ছিল ৯০ দশমিক ৮৬ শতাংশ।

ব্যবহারিক পরীক্ষা
এদিকে এ ইউনিটের ব্যবহারিক পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১২ আগস্ট থেকে তা শুরু হওয়ার কথা রয়েছে। এ ইউনিটের ইংরেজি বিভাগে লিখিত, নাট্যকলা, সংগীত ও চারুকলায় ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

কোন বিভাগে কীভাবে?
ইংরেজি বিভাগ

ইংরেজি বিভাগে ভর্তির জন্য চূড়ান্ত প্রার্থী নির্ধারণের ক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে ইংরেজি অংশে (৩৫ নম্বরের মধ্যে) প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১০০০ জন (চার শিফট মিলে) পরীক্ষার্থী নিয়ে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে পাস নম্বর হবে নূন্যতম ২০। শুধু লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।

চারুকলা
চারুকলা অনুষদভুক্ত বিভাগগুলোয় ভর্তির জন্য এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ ধাপের পাস নম্বর ৪০। এমসিকিউ পরীক্ষার প্রাপ্ত নম্বরের ২০ শতাংশ আর ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৮০ শতাংশের সমন্বয়ে চূড়ান্ত মেধাতালিকা তৈরি করা হবে। ‘এ’ ইউনিটে কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগের ১০০টি, সংগীত বিভাগের ৩০টি এবং নাট্যকলা বিভাগের ২০টি আসন রয়েছে। অন্যদিকে চারুকলা অনুষদের তিনটি বিভাগের জন্য সর্বমোট আসন রয়েছে সর্বমোট ১২০টি। উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল www.admission.ru.ac.bd থেকে দেখা যাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD