July 16, 2024, 9:35 am

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?

যমুনা নিউজ বিডিঃ ‘যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন’ সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি পোস্টে লাখ লাখ মানুষের সমর্থন পড়েছে। চীনা সামরিক বাহিনীর একটি গ্রুপে শুক্রবার এই পোস্ট দেওয়া হয়। তবে পোস্টটি প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ কিংবা ‘টুইটারে’ দেওয়া হয়নি। এটি চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমের ওয়েবসাইট ‘সিনা ওয়েইবো’তে দেওয়া হয়। তাইওয়ান ইস্যুতে যদিও চীন কোনও ধরনের উস্কানি সৃষ্টি না করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে হঁশিয়ারি দিয়েছে, তারপরও ধারণা করা হচ্ছে- চীনের পিপলস লিবারশেন আর্মির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া মহড়া সম্পর্কে এই পোস্ট দেওয়া হয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ‘গ্লোবাল টাইমসদ এ ধারণার কথা জানিয়েছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোন আলাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও আমেরিকাকে সতর্ক করেছেন। তাইওয়ান প্রশ্নে তিনি বলেছেন, “কেউ যেন আগুন নিয়ে না খেলে, আগুন নিয়ে খেলতে গেলে সেই আগুনে তারাই পুড়ে ছাই হবে।”

শুক্রবার ‘সিনা ওয়েইবো’ সাইটে যুদ্ধের প্রস্তুতি সম্পর্কে পোস্ট দেওয়ার পরপরই তাতে অল্প সময়ের মধ্যে তিন লাখ সমর্থনমূলক রিঅ্যাকশন এসেছে। কমেন্ট পড়েছে ১৯ হাজারের বেশি। চীনা ভাষায় দেওয়া ওই পোস্টের অর্থ হচ্ছে ‘যুদ্ধের জন্য প্রস্তুত’। কিন্তু গ্লোবাল টাইমস বলছে, ওই পোস্টের সঠিক অনুবাদ হবে ‘যুদ্ধের জন্য প্রস্তুতি’। গ্লোবাল টাইমস হচ্ছে চীনের কমিউনিস্ট পার্টির সরকারি মুখপত্র। এর আগে চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, যুদ্ধ শুরু হওয়া বন্ধ করতে পারে একমাত্র তারাই, যারা যুদ্ধের জন্য সক্ষম।

ওয়েইবো-তে চীনের সামরিক বাহিনীর ৮০তম গ্রুপ যে পোস্ট দিয়েছে তাতে এক মন্তব্যে এই গ্রুপ জানিয়েছে, “আমাদের সব সময় যুদ্ধের প্রস্তুতির মতো মৌলিক দায়িত্বের কথা মনে রাখতে হবে এবং এটি হচ্ছে একটি শক্তিশালী বাহিনীর দায়িত্ব।” সূত্র: গ্লোবাল টাইমস, আরটি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD