February 22, 2024, 10:33 am

বগুড়ায় মাছ চাষে সম্মাননা পেলেন চার নারী

মাছ চাষে সফলতা স্বীকৃতিস্বরূপ মৎস্য অধিদপ্তর,  বগুড়ার পক্ষ থেকে সম্মাননা পেলেন বগুড়া জেলার নারী।  এরা হলেন বগুড়া সদর উপজেলার এরুলিয়া ইউনিয়নের বন্দেগী গ্রামের মোছাঃ ছনিয়া বেগম এবং মোছাঃ শারমিন আক্তার,  শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের কাফুরাপুর গ্রামের মোছাঃ রমিছা খাতুন এবং ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের খাদুলীদিগর গ্রামের আমিনা খাতুন (সনেট)।

‘নিরাপদ মাছে ভরবো দেশ,  বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যের আলোকে মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে মৎস্য অধিদপ্তর কর্তৃক সপ্তাহব্যাপী আয়োজিত নানামুখী কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে মৎস কর্মকর্তার জেলা কার্যালয়ে এ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তর রাজশাহীর বিভাগীয় উপ-পরিচালক আব্দুর রউফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন,  বিএফআরআই সান্তাহার,  বগুড়ার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ডেভিড রিন্টু দাস। সম্মাননা প্রাপ্ত চারজন নারী মাছ চাষ কে তাদের আর্থসামাজিক উন্নয়নের একটি উৎকৃষ্ট উপায় হিসেবে বেছে নেন এবং সফলতা অর্জন করেন।

তাদের এই প্রচেষ্টাকে ত্বরান্বিত করার জন্য কারিগরি প্রশিক্ষণ সহায়তা ও পরামর্শ প্রদান করেন সংশ্লিষ্ট উপজেলার মৎস্য দপ্তর ও ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের অধীনে IDEA প্রকল্প বাস্তবায়নকারী সহযোগী প্রতিষ্ঠান টিএমএসএস। অনুষ্ঠানে অন্যান্য অতিথিবৃন্দের সাথে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ডফিস বাংলাদেশ এবং টিএমএসএস এর কর্মকর্তাবৃন্দ।

ওয়াল্ড ফিসের জেন্ডার স্পেশালিষ্ট শফিকুল হক বলেন, নারীদের এমন সম্মাননায় প্রান্তিক আরো অনেক নারী মাছ চাষে উদ্বুদ্ধ হবে এবং পরিবারের অন্যান সদস্যদের সাথে পুরুষরাও নারীদের সহায়তায় এগিয়ে আসবে।।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD