February 25, 2024, 9:23 am

১৮-২০ কোটি অনুমাননির্ভর কথা, জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ

যমুনা নিউজ বিডিঃ  দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখই আসল তথ্য বলে মন্তব্য করেছেন, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের জনসংখ্যা নিয়ে কেউ বলেন ১৮ কোটি, কেউ বলেন ২০ কোটি। তবে এসব কথা অনুমাননির্ভর। কিন্তু দেশের বর্তমান মোট জনসংখ্যার আসল তথ্য হলো ১৬ কোটি ৫১ লাখ।

জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনা গ্রহণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে মন্তব্য করে তিনি বলেন, আমরা জনশুমারির প্রাথমিক প্রতিবেদন পেয়েছি। দ্রুততম সময়ে এর কাজ সমাপ্ত হয়েছে। রিপোর্টও চমৎকার হয়েছে।

স্পিকার বলেন, বর্তমানে মোবাইল জীবনের অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর মাধ্যমে আমরা দ্রুত সময়ে নানা তথ্য-উপাত্ত জানতে পারি।

বিশ্বের অনেকে দেশে বড় অংশ বয়স্ক মানুষ জানিয়ে তিনি বলেন, দেশে ১৫ থেকে ১৯ বছর বয়সী জনসংখ্যা বেশি। এটা আমাদের জন্য বড় পাওয়া। তরুণ শক্তিকে সুন্দর ভবিষ্যৎ গড়তে কাজে লাগাতে হবে।

চলতি বছরের বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত জনশুমারি ও গৃহগণনার ফলাফল অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬। এরমধ্যে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দেশে আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন পুরুষ, আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন নারী এবং ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD