August 15, 2022, 4:18 pm

ডায়াবেটিস সমস্যা কমায় নিমপাতা, যেভাবে খাবেন

যমুনা নিউজ বিডিঃ  সুস্থ জীবনধারা বজায় রাখতে নিমপাতা অনেক উপকারী। ত্বক, চুলসহ শরীরের অনেক রোগ প্রতিরোধ করতেও এই পাতার জুড়ি মেলা ভার। নিমের গুণাগুণ অজানা নয় কারোর। এমন প্রাকৃতিক মহৌষধি খুব কমই আছে।

গরমে অনেকেরই নিমপাতা ভাজা খান। মাঝেমধ্যে বদহজম, কৃমি বা এই ধরনের সমস্যায় যারা ভুগে থাকেন, তাদের জন্য নিমপাতা অন্যতম। হজমশক্তি উন্নত করতে, ক্লান্তি দূর করতে, কাশি ও ঠান্ডা লাগা দূর করতে, প্রদাহ কমাতেও সাহায্য করে নিমপাতা।

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বক ও চুলের পরিচর্যায়ও সক্রিয় ভূমিকা পালন করে নিমপাতা। অনেকেই ঘরোয়া উপায়ে নিমের ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। স্নানের শেষে নিমপাতা ফোটানো পানিও ব্যবহার করেন। এতে খুশকি, ব্রণর সমস্যা কমে।

নিমপাতা শুকিয়ে পানি ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। ত্বকের কোনো ক্ষতস্থানে এটির প্রলেপ দিলে তৎক্ষণাৎ নিরাময় হবে। খুশকির সমস্যা থাকলে শ্যাম্পু করার পর নিমপাতার পান দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। চুল খুশকি মুক্ত হবে দ্রুত।

তেতো যাদের খুব অপছন্দের স্বাদ নয়, নিমপাতা দিয়ে তৈরি করে নিতে পারেন ভেষজ চা। ডায়াবেটিস থাকলে এই চা দারুণ কাজ দেয়। অনেকেই হয়তো জানেন না, শরীরের জমে থাকা দূষিত পদার্থ বাইরে বার করে দিতেও পারদর্শী। শরীর ও ত্বক ভালো রাখতে ওষুধ বা প্রসাধনী নয়, সঠিকভাবে ব্যবহার করতে পারলে নিমপাতাই হয়ে উঠবে অনেক সমস্যার সমাধান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD