February 23, 2024, 4:47 am

শ্রীলঙ্কাকে সহায়তার আশ্বাস দিলেন চীনা প্রেসিডেন্ট

যমুনা নিউজ বিডিঃ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শুক্রবার (২২ জুলাই) শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টকে তার সমর্থনের প্রস্তাব দিয়েছেন। চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানিয়েছে, ভারত মহাসাগরের দ্বীপটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে এমন আশ্বাস দিলেন জিনপিং।

রনিল বিক্রমাসিংহে, একজন আইনজীবী যিনি শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড ছয়বার দায়িত্ব পালন করেছেন। জনগণের প্রচণ্ড বিরোধিতার মুখেই বৃহস্পতিবার শপথ নিয়েছেন তিনি। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

শ্রীলঙ্কার সংকট কয়েক মাস ধরে গণবিক্ষোভের জন্ম দেয় এবং শেষ পর্যন্ত দেশ ছেড়ে পালাতে বাধ্য হন কিছু দিন আগে পদত্যাগ করা গোটাবায়া রাজাপাকসে।

তার বার্তায় শি বলেন, তিনি বিশ্বাস করেন শ্রীলঙ্কা অর্থনৈতিক ও সামাজিক পুনরুদ্ধারের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে এবং তিনি ‘প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এবং শ্রীলঙ্কার জনগণকে তাদের প্রচেষ্টায় সাধ্যমত সমর্থন ও সহায়তা দিতে প্রস্তুত’ বলেও জানিয়েছে সিসিটিভি।

শ্রীলঙ্কার কাছে চীনের কাছে অন্তত ৫ বিলিয়ন মার্কিন ডলার পাওনা আছে। তবে ধারণা করা হয় এই পাওনার পরিমাণ প্রায় দ্বিগুণ হতে পারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য অনুসারে, শ্রীলঙ্কাকে ৩.৮ বিলিয়ন ডলার ধার দিয়েছে ভারত। জাপানের কাছে কমপক্ষে ৩.৫ বিলিয়ন ডলার পাওনা রয়েছে। অন্যান্য ধনী দেশগুলো শ্রীলঙ্কার কাছে পাবে এক বিলিয়ন ডলার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD