February 23, 2024, 4:22 am

‘আমরা চাই শিক্ষার্থীরা হাতে কলমে শিখবে’

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, স্বাস্থ্য-পুষ্টি উন্নয়ন ও নেতৃত্বের গুণাবলি বিকাশে সব স্কুল ক্লাবকে উৎসাহিত করতে হবে। আমরা চাই শিক্ষার্থীরা যা শিখবে, হাতে কলমে শিখবে। নতুন শিক্ষাক্রমকে সেভাবেই সাজিয়েছি। স্বাস্থ্য সুরক্ষা ক্লাবের কার্যক্রমও একই পথে হাঁটছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) সিরাজগঞ্জে মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত কিশোর-কিশোরীদের নিয়ে গঠিত ‘স্বাস্থ্য সুরক্ষা ক্লাব’ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য সুরক্ষা ক্লাব কার্যক্রমের জন্য স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য-পুষ্টি উন্নয়ন ও নেতৃত্বের গুণাবলি বিকাশে স্কুল ক্লাব কার্যক্রমকে উৎসাহিত করা জরুরি। এই ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের ব্যাপারে সরাসরি জ্ঞানলাভ করছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই ধরনের আরও ক্লাবকে আমরা উৎসাহিত করতে চাই।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপি, অধ্যাপক ডা. মো. আবদুল আজিজ এমপি, মমিন মণ্ডল এমপি, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলাম বক্তব্য রাখেন। এরপর দুপুরে বেলকুচি উপজেলার মাজেদা আদিল স্মরণীয় উচ্চবিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সরকার দুর্গম চরাঞ্চলের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করার পরিকল্পনা গ্রহণ করেছে। সিরাজগঞ্জ যেহেতু নদীভাঙন এলাকা এখানে চরাঞ্চলে অনেক মানুষের বসবাস। এই অঞ্চলের শিক্ষার মানকে শহরের সঙ্গে তালমিলিয়ে শিক্ষা ব্যবস্থার উন্নতি করা হবে।

তিনি আরও বলেন, চরাঞ্চলের জন্য শিক্ষক ও জনবল কম রয়েছে। অঞ্চলভিত্তিক গুরুত্ব দিয়ে শিক্ষক নিয়োগের মাধ্যমে শিক্ষা কার্যক্রম আরও বেগবান করা হবে। একই সঙ্গে প্রাথমিক ও মাধ্যামিক পর্যায়ে পাঠ্যবইয়ের পাশাপাশি কারিকুলাম শিক্ষাও প্রদান করা হবে।

এ সময় সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সভাপতি আবদুল মমিন মণ্ডল, অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার সিদ্দিক আহম্মেদ, জেলা শিক্ষা অফিসার মো: শফিউল্লাহ উপজেলা নির্বাহী অফিসার আনিসুর রহমান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আশানুর বিশ্বাস উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD