August 15, 2022, 3:25 pm

যেভাবে শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে পারেন

যমুনা নিউজ বিডিঃ কোলেস্টেরল শরীরে থাকা মোমজাতীয় পদার্থ। এই পদার্থ রক্তনালিতে জমে। ফলে রক্ত ঠিকমতো প্রবাহিত হতে পারে না। এ ছাড়া শরীরে রক্ত ঠিকমতো প্রবাহিত হতে না পারলে অনেক ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এই ব্লকেজ হার্টে হলে হার্ট অ্যাটাক, মাথায় হলে স্ট্রোক ও অন্যান্য জায়গায় সমস্যা হতে পারে। তবে এ ক্ষেত্রে সব কোলেস্টেরল কিন্তু খারাপ নয়।

শরীরের জন্য মন্দ কোলেস্টেরল ক্ষতিকর। কিন্তু সুস্থতার জন্য ভালো কোলেস্টেরলও দরকার। এই কোলেস্টেরলকে বলা হয় ‘হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল)। এটি খারাপ কোলেস্টেরলকে শোষণ করে এবং শরীর সুস্থ রাখে। হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই শরীরে এইচডিএলের মাত্রা বজায় রাখা জরুরি।

খাদ্যতালিকায় এবং জীবনযাত্রায় সামান্য কিছু পরিবর্তন আনলেই রক্তে এইচডিএলের মাত্রা স্বাভাবিক রাখা সম্ভব। কিছু কিছু খাবার আছে যা খেলে ভালো কোলেস্টেরল বাড়ে।

শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্যগ্রহণ করুন। এ ক্ষেত্রে খাদ্যতালিকায় রাখতেই পারেন কাঠবাদাম, আখরোট, ফ্যাটযুক্ত মাছ, সরিষার তেল, জলপাই, অ্যাভোকাডো।

রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে শরীরচর্চার ওপর ভরসা রাখতেই পারেন। এ ক্ষেত্রে অ্যারোবিক ব্যায়াম, ভারী শরীরচর্চা করলে উপকার পেতে পারেন। তা ছাড়া নিয়মিত হাঁটাহাঁটি করলে, সাঁতার কাটলেও এইচডিএল-এর মাত্রা বাড়ে।

শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে চাইলে সবার আগে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে। এই অভ্যাস রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। উল্টো খারাপ কোলেস্টেরল এলডিএলের মাত্রা কমিয়ে বাড়িয়ে দেয়। যা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতে খাদ্যতালিকায় বেগুনি রঙের সবজি রাখুন। বেগুন বা বেগুনি বাঁধাকপিতে অ্যান্থোসায়ানিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD