May 19, 2024, 11:09 am

ভারতে ফুড পার্ক করতে ২০০ কোটি ডলার বিনিয়োগ করবে আমিরাত

যমুনা নিউজ বিডিঃ  দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যে খাদ্য ঝুঁকি এড়াতে ভারতজুড়ে ইন্টিগ্রেটেড ফুড পার্ক তৈরির পরিকল্পনা করছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এ জন্য দেশটি ভারতে ২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার কোটি টাকার বেশি।

ভারত, ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের জোট আইটুইউটু-এর শীর্ষ বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ইউএই প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ।

বৈঠকের পর আইটুইউটু নেতারা একটি যৌথ বিবৃতিতে বলেছেন, এ প্রকল্পের জন্য নয়াদিল্লি উপযুক্ত জমি প্রদান করবে এবং কৃষকদের এই ফুড পার্কের সঙ্গে একীভূত করবে।

বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট মোকাবিলায় দীর্ঘমেয়াদি ও টেকসই পরিকল্পনা নিয়েও আলোচনা হয় বৈঠকে।

কী পদ্ধতিতে দীর্ঘমেয়াদে বিভিন্ন ধরনের খাদ্য উৎপাদন করা যায়, খাদ্য জোগান দেওয়া যায়, তা নিয়েও আলোচনা হয়েছে এই শীর্ষ বৈঠকে। সম্প্রতি, ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে বিশ্বের খাদ্য নিরাপত্তা এবং শক্তিক্ষেত্র রীতিমতো ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৈঠকে খাদ্য নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের কথা জানিয়ে জোটের নেতারা বলেন, খাদ্য অপচয় ঠেকাতে ও বিশুদ্ধ পানি সংরক্ষণসহ আরও কিছু বিষয়ে গুরুত্বারোপ করে বিনিয়োগ করবে আমিরাত।

বিবৃতিতে জোটের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের বেসরকারি খাতগুলোকে প্রকল্পটি টেকসই করার জন্য তাদের দক্ষতা ও সৃজনশীলতা নিয়ে এগিয়ে আসার জন্য আমন্ত্রণ জানানো হবে। এই প্রকল্প ফসলের ফলন সর্বাধিক করতে সাহায্য করবে। ফলশ্রুতিতে এশিয়া এবং মধ্যপ্রাচ্যে খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় তা সহায়ক হবে।

এছাড়া পুনর্ব্যবহারযোগ্য জ্বালানির বিষয়টিও গুরুত্ব পেয়েছে জোটের বৈঠকে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD