May 19, 2024, 11:39 am

ইমেইল পাঠিয়ে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

যমুনা নিউজ বিডিঃ সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পদত্যাগ করেছেন, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে সিঙ্গাপুরে যাওয়ার পর সেখান থেকে ইমেইলের মাধ্যমে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেওয়ের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

জানা গেছে, আনুষ্ঠানিক ঘোষণার আগে চিঠিটি যাচাই করা হবে। তবে সিঙ্গাপুর অবতরণের পর তিনি মেইলটি পাঠিয়েছেন কি না, তা স্পষ্ট নয়।

এর আগে কয়েকবারের চেষ্টার পর বুধবার (১৩ জুলাই) মধ্যরাতে সামরিক একটি বিমানে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া। সেখান থেকে আজ বৃহস্পতিবার সিঙ্গাপুরে পৌঁছান তিনি।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাজাপাকসে ‘ব্যক্তিগত সফরে’ সিঙ্গাপুর এসেছেন। তিনি রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেননি এবং তাকে কোনো আশ্রয় দেওয়া হয়নি। সিঙ্গাপুর সাধারণত রাজনৈতিক আশ্রয় প্রার্থনা মঞ্জুর করে না।

জানা গেছে, গোতাবায়া অল্প কিছু সময়ের জন্য সিঙ্গাপুর থাকবেন। এরপর তিনি কোথাও যাবেন কি না, তা এখনও অস্পষ্ট। তবে কিছু গণমাধ্যম বলছে, তিনি সৌদি আরব যাবেন। আবার কেউ বলছে, গোতাবায়া সংযুক্ত আরব আমিরাত যাবেন।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। বর্তমানে দেশটিতে বৈদেশিক মুদ্রার কোনো রিজার্ভ নেই। ফলে মানুষের জন্য খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না দেশটিতে। দেশটির সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে সরকারের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ চলছে। সূত্র : রয়টার্স, কলম্বো গেজেট, টাইমস অব ইন্ডিয়া

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD