August 15, 2022, 6:15 pm

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

যমুনা নিউজ বিডিঃ শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের সিদ্ধান্তের পর নতুন রাষ্ট্রপ্রধান নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির স্পিকার।

সোমাবর (১১ জুলাই) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

দেশটির সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আরেওয়ার্দানা বলেছেন, আগামী ১৫ জুলাই পুনরায় সংসদের অধিবেশন বসবে এবং ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আগ্রহীরা ১৯ জুলাই সংসদে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

এর আগে, শনিবার (৯ জুলাই) বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাসভবনে ঢুকে পড়েন। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বাড়িতে ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয়। যদিও তার আগেই সর্বদলীয় সরকারের পথ তৈরি করতে পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী এবং ১৩ জুলাই পদত্যাগ করবেন বলে জানান প্রেসিডেন্ট। গুঞ্জন উঠেছে, প্রেসিডেন্ট পদত্যাগের ঘোষণা দিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন!

বিক্ষোভকারীরা জানান, প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে পদত্যাগ না করা পর্যন্ত তারা বাসভবন থেকে যাবেন না।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। বর্তমানে দেশটিতে বৈদেশিক মুদ্রার কোনো রিজার্ভ নেই। ফলে মানুষের জন্য খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না দেশটিতে। দেশটির সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে সরকারের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ চলছে। সূত্র: রয়টার্স

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD