August 13, 2022, 3:16 pm

ভারতসহ পাঁচ দেশের রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন জেলেনস্কি

যমুনা নিউজ বিডিঃ রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে বড় পদক্ষেপ নিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভারত-সহ পাঁচ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন তিনি। প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এ খবর জানা গেছে। খবর এনটিভি

কি কারণে তাঁদের বরখাস্ত করা হয়েছে সে বিষয়ে কিছু বলা হয়নি। ভারত ছাড়াও প্রেসিডেন্ট জেলেনস্কি বরখাস্ত করেছেন জামার্নি, চেক রিপাবলিক, নরওয়ে এবং হাঙ্গেরির রাষ্ট্রদূতকেও। তাঁদের অন্য কোনো পদে বহাল করা হবে কি না তা নিয়েও কোনো বার্তা নেই প্রেসিডেন্টের জারি করা নির্দেশে।

গত ২৪ ফেব্রয়ারি রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জেলেনস্কি তাঁর কূটনীতিকদের বিদেশি সাহায্য আনার জন্য আবেদন জানিয়ে আসছেন। মনে করা হচ্ছে, সেই সাহায্য আনতে যারা ব্যর্থ হয়েছেন তাঁদের ক্ষেত্রেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

যুদ্ধের বিপক্ষে সবর হলেও ভারত রাশিয়ার সঙ্গে এখনও অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছে। অন্য দিকে, জার্মানিও জ্বালানির জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। সেই সম্পর্কে এখনও অটুট রেখেই চলেছে তারাও। একে কূটনৈতিক ব্যর্থতাই বলে মনে করছেন জেলেনস্কি। সে কারণেই সংশ্লিষ্ট দেশগুলির রাষ্ট্রদূতকে সরিয়ে দেওয়া হল বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD