July 15, 2024, 8:21 am

আবের মৃত্যুতে ভারতে জাতীয় শোক ঘোষণা

যমুনা নিউজ বিডিঃ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার প্রয়াণে শনিবার (৯ জুলাই) এক দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন মোদী। শিনজোর মৃত্যুর পর এক টুইট বার্তায় এ ঘোষণা দেন তিনি।

টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, প্রিয় বন্ধুর প্রয়াণে আমি মর্মামত।
দুঃখপ্রকাশের ভাষা নেই। বিশ্বের রাজনীতিবিদদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। অসামান্য নেতা ও অসাধারণ প্রশাসক ছিলেন। জাপানের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে তার ঘনিষ্ঠতার কথাও টুইটারে তুলে ধরেছেন মোদী। লিখেছেন, আবের সঙ্গে আমার যোগাযোগ বহু বছর ধরে। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন তার সঙ্গে আলাপ হয়েছিল। তারপর থেকে সেই বন্ধুত্ব বজায় ছিল। অর্থনীতি ও আন্তর্জাতিক বিষয়ে আবের তীক্ষ্ণ অন্তর্দৃষ্টি, যা আমার ওপর গভীর ছাপ ফেলেছে।

তিনি আবের পরিবারের পাশাপাশি জাপানের নাগরিকদের সমবেদনা জানান। মোদি টুইট করে আবের সঙ্গে তাঁর একটি ছবি প্রকাশ করেন। তিনি বলেন, সম্প্রতি জাপান সফরে তিনি আবের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। তাঁর সঙ্গে বৈঠক হয়। মোদী জানান, ভারত-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার বিষয়ে আবে সব সময় জোর দিতেন।

মোদী বলেন, আবে ছিলেন একজন দূরদর্শী নেতা এবং রাষ্ট্রনায়ক। যিনি মানবতার উন্নতির জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলেন। তিনি সারা বিশ্বের মানুষের হৃদয় ও মননে অদম্য ছাপ রেখে গেছেন।

শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর মারা গেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD