August 20, 2022, 12:01 am

ফুসফুস চাঙ্গা রাখতে কোন খাবারগুলো খাবেন?

The United States Department of Agriculture released on June 2 the MyPlate (www.myplate.gov) graphic that replaces the familiar food pyramid. It emphasizes fruit, vegetable, grains, protein and dairy foods. (Allison Long/Kansas City Star/MCT)

যমুনা নিউজ বিডিঃ আবারো বাড়ছে করোনার প্রকোপ। এই অতিমারি কবলিত সময়ে নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা সবচেয়ে মারাত্মক রূপে দেখা দেয়। এই ধরনের সমস্যার উৎস যেখানে সে অঙ্গটির নাম ফুসফুস। পর্যাপ্ত যত্ন না পেলে ফুসফুস বিগড়ে যেতে পারে। এর জন্য দরকার নিয়মিত কিছু সুষম খাদ্য। ফুসফুস সুস্থ রাখতে ধূমপান ত্যাগ করা প্রাথমিক শর্ত। ফুসফুস ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু খাবার রাখাও প্রয়োজন। যেগুলো নিয়মিত খেলে ফুসফুসের স্বাস্থ্য থাকে তরতাজা। চলুন জেনে নেয়া যাক ফুসফুসের জন্য উপকারী কিছু খাবার সম্পর্কে-
বেদানা: ফুসফুস ভালো রাখতে একটি অপরিহার্য উপাদান হলো বেদানা। হাঁপানির সমস্যায় যারা ভুগছেন, বেদানা তাদের জন্য বেশ উপকারী।
কফি: শ্বাসনালীর প্রদাহ হ্রাস করতেও কফি আমাদের কাজে লাগে। এতে রয়েছে পলিফেনল, যা ফুসফুস চাঙ্গা রাখতে বিশেষ সহায়ক। তবে কফি অতিরিক্ত মাত্রায় খেলে সমস্যা হতে পারে।
আপেল:  ফুসফুসের যত্ন নিতে আরো একটি অপরিহার্য খাবার হলো আপেল। সমীক্ষা বলছে, নিয়মিত আপেল খেলে ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ’ (সিওপিডি)-এর ঝুঁকি অনেকাংশে কমে।
বেরি: স্ট্রবেরি, ব্লুবেরি কিংবা ব্ল্যাকবেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন। ফুসফুস যখন বয়সের সঙ্গে সঙ্গে কমজোর হয়ে পড়ে, নিয়মিত এই ফলটি খেলে বেরির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফুসফুসের অবস্থার সেই অবনতির মাত্রা কিছুটা হলেও কমাতে সাহায্য করে।
সবুজ শাকসবজি : শুধু ফুসফুস নয়, শাকসবজি শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যেঙ্গের জন্যেই জরুরি। সমীক্ষায় জানা গিয়েছে, সবুজ শাকসবজি ফুসফুসের ক্যান্সারের আশঙ্কা প্রবল ভাবে হ্রাস করে। ফলে পালংশাক, মেথি, ব্রোকলি, সবুজ ক্যাপসিকাম এবং নানা মৌসুমি সবজি প্রতিদিনের খাবারের তালিকায় থাকা জরুরি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD