March 28, 2024, 7:19 pm

মালিতে বোমা বিস্ফোরণে দুই জাতিসংঘ শান্তিরক্ষী নিহত

যমুনা নিউজ বিডিঃ মালির উত্তরাঞ্চলে বোমা বিস্ফোরণে জাতিসংঘ শন্তিরক্ষা মিশনের অন্তত দুই শান্তিরক্ষী নিহত ও আরও পাঁচজন গুরুতর আহত হয়েছেন।

তাদের বহনকারী সাঁজোয়া যান ভূমিতে পেতে রাখা একটি মাইনের ওপর উঠে গেলে সেটি বিস্ফোরিত হয় বলে মালিতে নিযুক্ত শান্তিরক্ষা মিশন এমআইএনইউএসএমএ জানিয়েছে।

আন্তর্জাতিক একটি বার্তা সংস্থা জানিয়েছে, হতাহতরা সবাই মিসরের নাগরিক।

এমআইএনইউএসএমএর বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার সকালে গাও শহর ও তেশালিত গ্রামের মধ্যবর্তী সড়কে ঘটনাটি ঘটেছে। প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, জখম হওয়ার পর দুই শান্তিরক্ষীর মৃত্যু হয় এবং আরও পাঁচজন গুরুতর আঘাত পেয়েছেন।

এক দশক আগে পশ্চিম আফ্রিকার এ দেশটির ঊষর উত্তরাঞ্চলে জঙ্গি তৎপরতা শুরু হওয়ার পর থেকে নিরাপত্তাহীনতা বেড়েই চলেছে। সম্প্রতি জঙ্গিরা হামলা জোরদার করেছে এবং তাদের দখল করা এলাকার পরিধিও বেড়েছে।

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষী ও বিদেশি সেনার উপস্থিতি থাকলেও আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা তাদের তৎপরতা বাড়িয়েই চলেছে। সাহারা মরুভূমির দক্ষিণে সাহেল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া লড়াইয়ে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত ও লাখ লাখ বাস্তুচ্যুত হয়েছে।

ইউনাইটেড নেশন্স মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্টাবিলাইজেশন মিশন ইন মালির (এমআইএনইউএসএমএ) অধীনে বর্তমানে দেশটিতে প্রায় ১২ হাজার ২০০ শান্তিরক্ষী মোতায়েন আছে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD