January 28, 2023, 9:02 pm

বগুড়া পৌরসভার ১৩২ কোটি টাকার বাজেট ঘোষণা

ষ্টাফ রিপোর্টারঃ বগুড়া পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য ১৩২ কোটি ৭ লাখ ৬৭ হাজার ২০৬ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার বিকেলে শহীদ টিটু মিলনায়তনে বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা এ বাজেট ঘোষণা করেন। এর আগে গত ২০২১-২২ অর্থবছরে বাজটের আকার ছিল ৯৬ কোটি ৭৭ লক্ষ ২৩ হাজার ৬৭ টাকা। এই বাজেট বগুড়ার পৌরসভার ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। স্বাধীনতা চত্ত্বর নির্মাণ, রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, ফুটপাত নির্মাণ, সিসি ক্যামেরা স্থাপনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রস্তাবিত এই বাজেটে পৌর কর, হাট বাজার ইজারা, সরকারি অনুদানসহ বিভিন্ন প্রকল্প ও তহবিল থেকে মোট আয় ধরা হয়েছে ১৩২ কোটি ৭ লাখ ৬৭ হাজার ২০৬ টাকা।

বাজেট বিশ্নেষণ করে দেখা গেছে, বগুড়া পৌরসভা বরাবরই সরকারি মঞ্জুরি সহায়তার ওপর নির্ভরশীল। সরকারি সহায়তা কমে গেলে পৌরসভার উন্নয়নমূলক কাজ পিছিয়ে থাকে। ২০২২-২৩ অর্থবছরের পৌর কর বাবদ ৩৫ কোটি ২১ লাখ টাকা আয় ধরা হয়েছে। বাদবাকি বিভিন্ন ফিস, ইজারা, সরকারি প্রকল্প ও মঞ্জুরি সহায়তা ধরা হয়েছে।

বাজেট বক্তব্যে মেয়র বাদশা বলেন, প্রশাসন ও জনসাধারণের সহায়তায় চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতি, মাদক ও অসামাজিক কার্যকলাপ বন্ধ করার চেষ্টা চলছে। ইতিমধ্যে বগুড়া শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোকে সিসিটিভির আওতায় আনা হয়েছে। পুরো শহরকে সিসিটিভির আওতায় আনার পরিকল্পনা আছে। ভবিষ্যতে সাশ্রয়ী মূল্যে পৌর পরিবহন সার্ভিস চালু করা ও করতোয়া নদীর উভয় পাশ দিয়ে হেঁটে চলার পথ তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, বিদ্যমান সমস্যা সমাধানের পাশাপাশি শহরের সৌন্দর্য বর্ধন, স্বাধীনতা চত্বর নির্মাণ, ফুটপাত নির্মাণ, শিক্ষার্থী ছাউনি নির্মাণ, পাবলিক টয়লেট নির্মাণ, হাটবাজার উন্নয়ন, মশক নিধন সহ নাগরিক সেবা বৃদ্ধির পদক্ষেপ নেয়া কথা বাজেটে বলা হয়েছে।
এছাড়া বগুড়া পৌর উচ্চ বিদ্যালয়কে কলেজে পরিণত করা এবং সাতমাথায় সপ্তপদী মার্কেটকে ১৫ তলা করে আধুনিক মার্কেট করার প্রতিশ্রুতি দেন তিনি।  তিনি বাজেট বাস্তবায়নে নাগরিকদের সহযোগিতা কামনা করেন তিনি।

সভায় প্রধান অতিথি বগুড়ার জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক বলেন, বগুড়া পৌরসভা উত্তরবঙ্গের বৃহৎ পৌরসভা এই পৌরসভার সকল ধরনের কাজে জলা প্রশাসনের সহযোগিতা থাকবে। বগুড়া শহরের যানজট নিরসনে ও অবৈধ ভবন অপসারনের জন্যও তিনি সহযোগিতা করবেন। এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোতাহার হোসেন প্যানেল মেয়র-১ পরিমল চন্দ্র দাস ও প্যানেল মেয়র-২ আলহাজ শেখ ও সাবেক এমপি রেজাউল করিম তানসেন পার্ক রোড ব্যবসায়া সমিতির সভাপতি মমিনুর রশীদ তালুকদার শাইন,লাইট হাউস প্রধান নির্বাহী হারুনর রশীদ, বগুড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি রেজাউল হাসান রানু, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক জে এম রউফ, টিভি রিপোটার্স এসোসিয়েশন এর সাধারন সম্পাদক মেহেরুল সুজন প্রমুখ।
বাজেট অনুষ্ঠানটি পরিচালনা করেন কাউন্সিলর আরিফুর রহমান আরিফ। অনুষ্ঠানে পৌরসভার বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD