August 14, 2022, 7:24 pm

হলি আর্টিজানে নিহতদের স্মরণ করলেন কূটনীতিকরা

যমুনা নিউজ বিডিঃ  গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁয় নৃশংস জঙ্গি হামলায় নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা।

শুক্রবার (১ জুলাই) সকালে হলি আর্টিজান ভবনের সামনে অস্থায়ী বেদিতে নিহতদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

সকাল সাড়ে ৭টায় প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। তারপর ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ও ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, হলি আর্টিজান রেস্তরাঁয় নৃশংস জঙ্গি হামলার ঘটনাটি খুবই মর্মান্তিক। এ ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের সবাইকে স্মরণ করছি। বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসেবে আমরা খুবই ব্যথিত। এটা জানা খুবই গুরুত্বপূর্ণ, এ ধরনের ঘটনা কেন এবং কীভাবে ঘটছে। একসঙ্গে কাজ করে এ ধরনের ঘটনা যেন পুনরায় না ঘটে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ছয় বছর আগের হামলায় মেট্রোরেল লাইন ওয়ান প্রকল্পের গবেষণায় নিয়োজিত সাতজন জাপানি নাগরিক নিহত হয়েছেন। যাদেরকে আমরা কখনোই ভুলব না। বাংলাদেশের সঙ্গে জাপানের গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তরাঁয় নৃশংস হামলা চালায় জঙ্গিরা। এদিন দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ও নৃশংস জঙ্গি হামলায় ইতালির ৯ জন, জাপানের সাত জন, ভারতীয় একজন ও বাংলাদেশি তিনজন নাগরিকসহ ২২ জনকে হত্যা করেছিল জঙ্গিরা। এরমধ্যে জঙ্গিদের নিক্ষেপ করা গুলি ও বোমায় দুইজন পুলিশ কর্মকর্তা নিহত এবং পুলিশের অনেকে আহত হন। এ ছাড়া ঘটনাস্থলে জিম্মি অবস্থায় থাকা দেশি-বিদেশি নাগরিক ও বেকারির স্টাফসহ প্রায় ৩৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD